রেকর্ড জরিমানায় ভোডাফোন

গ্রাহকরা কল করার জন্য ফোনে ক্রেডিট চার্জ করার পরও অ্যাকাউন্ট আপডেট না করাসহ গ্রাহক সেবায় 'ভয়াবহ ও বড় ধরনের ব্যর্থতায়' যুক্তরাজ্যের টেলিযোগাযোগ অপারেটর ভোডাফোন-কে ৪৬ লাখ পাউন্ড জরিমানা করেছে দেশটির সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 01:00 PM
Updated : 26 Oct 2016, 01:00 PM

জরিমানার অংকটিকে রেকর্ড হিসেবে উল্লেখ করেছে রয়টার্স।

গ্রাহকসেবায় থাকা সমস্যাগুলো শনাক্ত করতে দ্রুত পদক্ষেপ নিতেও ব্যর্থ হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটি, জানিয়েছে যুক্তরাজ্যের নিয়ন্ত্রকরা।

এই অপারেটরের ১০,৪৫২ জন গ্রাহক তাদের ব্যবহার অনুযায়ী অর্থ পরিশোধের ফিচার 'পে-অ্যাজ-ইউ-গো' ব্যবহারে মোট দেড় লাখ পাউন্ড খুইয়েছেন। আর এই অর্থ খোয়া যাওয়ার সময় হচ্ছে ১৭ মাস- ২০১৩ সালের শেষ থেকে ২০১৫ সালের এপ্রিল পর্যন্ত।

এদিকে ভোডাফোন জানিয়েছে, তারা ব্যবস্থা ও প্রক্রিয়ায় এই ব্যর্থতার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে ও আক্রান্ত গ্রাহকদের অর্থ ফেরত দিচ্ছে।

যুক্তরাজ্যের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অফিস অফ কমিউনিকেশনস (অফকম)-এর লিন্ডসে ফাসেল জানান, এই ব্যর্থতা 'ভয়াবহ ও অগ্রহণযোগ্য'। এই নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের ধার্য করা জরিমানার অংকের মধ্যে এটিই সর্বোচ্চ উল্লেখ করে, এর মাধ্যমে সব টেলিযোগাযোগ প্রতিষ্ঠানকে সতর্কবার্তা পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

লিন্ডসে বলেন, "মানুষের জীবনে ফোন সেবা একটি গুরুত্বপূর্ণ অংশ আর আমরা আশা করি সব গ্রাহকের সঙ্গে ন্যায্য আচরণ করা হবে আর বিশ্বাস রাখা হবে।"

৩০ জন ছাড়া সব গ্রাহককে অর্থ ফেরত দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভোডাফোন। এ ক্ষেত্রে গড়ে ১৪.৩৫ পাউন্ড করে ফেরত দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি এক লাখ পাউন্ড দাতব্য সংস্থায় দান করেছে যাতে তারা শনাক্ত করতে না পারা ওই ৩০ জন গ্রাহকের কাছ থেকে কোনো লাভ না রাখার বিষয়টি নিশ্চিত করতে পারে।

প্রতিষ্ঠানটি বলে, "ভোডাফোনে আমাদের সবার জন্য এটি একটি বাজে পর্ব হয়ে গেছে। আমরা জানি আমরা আমাদের গ্রাহকদের ক্ষতি করেছি। কিন্তু সবকিছু ঠিক করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।"

নতুন ব্যবস্থায় করা বিনিয়োগের মাধ্যমে গ্রাহকরা ইতোমধ্যে উপকার পাওয়া শুরু করেছ, এ বিষয়ে নিজেরা আত্মবিশ্বাসী বলে জানায় ভোডাফোন।