সাইবার হামলা: শুমারি বন্ধ, ক্ষমাপ্রার্থী আইবিএম

সাইবার হামলায় বন্ধ হয়ে গেছে অস্ট্রেলিয়ার একটি জাতীয় শুমারি, এই আক্রমণকে 'ক্ষতিকর' হিসেবে বিবৃতি দিয়েছে দেশটির সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 12:14 PM
Updated : 25 Oct 2016, 12:14 PM

এই ঘটনায় অস্ট্রেলিয়ার কাছে ক্ষমা চেয়েছে কম্পিউটার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম)। তবে, সেই সঙ্গে দোষ দিয়েছে দেশটির দুই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে।

পাঁচ-বছরের গৃহস্থালিসংক্রান্ত জরিপ করছিল অস্ট্রেলিয়ান বুরো অফ স্ট্যাটিস্টিকস (এবিএস)। এই জরিপের মূল ঠিকাদার ছিল আইবিএম। ৯ অগাস্ট চারটি ডিডিওএস আক্রমণের ফলে এই জরিপ কার্যক্রম অফলাইনে চলে যায়।

দেশটির সরকার যখন তাদের সাইবার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ভোটারদের সন্তুষ্ট করার চেষ্টায়, ঠিক এমন সময় এই সাইবার হামলায় জাতীয় এক শুমারি বন্ধ হয়ে যাওয়ার ঘটনায় সরকার নিজেই বিব্রত হয়েছে, বলা হয়েছে রয়টার্স-এর এক প্রতিবেদনে। 

আইবিএম অস্ট্রেলিয়া আর নিউ জিল্যান্ড-এর ব্যবস্থাপনা পরিচালক কেরি পার্সেল জানান, এই ঝামেলার কারণে তিনি 'অকপটে' ক্ষমা প্রার্থনা করেছেন। সেই সঙ্গে এক কোটি অস্ট্রেলীয় ডলারের চুক্তি সম্পন্ন করতে ব্যর্থ হওয়ায় সরকারের সঙ্গে মীমাংসায় আলোচনা চালাচ্ছেন বলেও জানান তিনি। 

আইবিএম তদন্তে পুলিশকে সহায়তা করছে বলেও জানান পার্সেল। তবে, এ ঘটনার পেছনে সন্দেহভাজন দায়ীদের পরিচয় জানাতে অস্বীকৃতি প্রকাশ করেন তিনি। তবে, তিনি জানান, এই আক্রমণটি সিঙ্গাপুরের একটি রাউটারের মাধ্যমে চালানো হয়েছে। আক্রমণ থামাতে অসমর্থ হওয়ায় অস্ট্রেলিয়ান আইএসপি ভোকাস কমিউনিকেশনস আর নেক্সটজেন নেটওয়ার্কস-এর দিকে আঙ্গুল তুলেছেন তিনি।

পার্সেল বলেন, "আমরা আইএসপি-এর কাছ থেকে বারবার ওই জায়গায় সঠিক প্রটোকল রাখা হয়েছে বলে নিশ্চয়তা পেয়েছি। প্রাথমিক মূল উৎস অস্ট্রেলিয়ার বাইরে একটি রাউটার দিয়ে করা হয়েছে।"

লিখিত এক প্রতিবেদনে আইবিএম জানায়, তারা 'জিওব্লকিং'সমৃদ্ধ 'আইল্যান্ড অস্ট্রেলিয়া' নামের অ্যান্টি-ডিডিওএস ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল, যাতে দেশটির বাইরে থেকে কোনো ট্রাফিক এসে ঝামেলা না করতে পারে। অন্যদিকে, নেক্সটজেন জানিয়েছে, শুমারি শুরু হওয়ার মাত্র ছয় দিন আগে এই ব্যবস্থা নিতে বলে আইবিএম। তারা মার্কিন প্রতিষ্ঠানটির অন্যান্য নির্দেশনা ঠিকই মেনে চলে আর অন্য বাড়তি অ্যান্টি-ডিডিওএস ব্যবস্থা নেওয়ার প্রস্তাব দিলে আইবিএম তা প্রত্যাখ্যান করে বলেও অভিযোগ নেক্সটজেন-এর।

শুমারি শুরু হওয়ার আগে নিজেরা "জিওব্লকিং সুবিধা দেয় না", এমন কথা নেক্সটজেনকে জানানো হয়েছিল বলেও দাবি করেছে ভোকাস।