এবার মডিউলার ফোনে ব্যর্থ এলজি

মডিউলার ফোন তৈরির পরিকল্পনায় ব্যর্থ হয়ে এই প্রকল্প থকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়ান ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি। মডিউলার ফোন নিয়ে পরীক্ষায় ব্যর্থ গতানুগতিক ধাচেরই স্মার্টফোন ‘জি৬’ আনাতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 12:34 PM
Updated : 22 Oct 2016, 12:35 PM

মডিউলার ফোন বলতে এমন স্মার্টফোন বুঝায় যেগুলোর বিভিন্ন যন্ত্রাংশগুলো পরিবর্তন করে ব্যবহার করা যাবে। অর্থাৎ ব্যাটারি, ক্যামেরা, স্পিকারের মতো যন্ত্রাংশগুলো বদল করা সম্ভব এই ফোনে।

মডিউলারে ফোনে সাফল্য পেতেই চলতি বছরের জুনে জি৫ উন্মোচন করে এলজি। ফোনটি নিয়ে বেশ পরিকল্পনা থাকলেও শেষমেষ ঠিক পথে যায়নি কিছুই। মডিউলার ডিজাইনের কারণে অনেক কিছুই বাদ দিতে হয়েছে এই ফোন থেকে। জি৫-এর ব্যর্থতায় এবার তাই সাধারণ স্মার্টফোন তৈরিতেই ফিরছে এলজি, জানিয়েছে ভার্জ।

শুধু এলজি নয় মডিউলার ফোন নিয়ে এর আগে ব্যর্থতার শিকার হয়েছে গুগল। এ বছরের সেপ্টেম্বরে মডিউলার ফোন তৈরির প্রকল্প ‘প্রজেক্ট আরা’ বাতিল করে প্রতিষ্ঠানটি।

মডিউলার ফোন তৈরির দৌড়ে এখন কিছুটা এগিয়ে আছে মোটোরলা। প্রতিষ্ঠানটির নতুন স্মার্টফোন ‘মোটো জেড’ বর্তমানে বাজারে কিছুটা হলেও ভালো অবস্থানে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এলজি জি৫ এর ব্যর্থতায় প্রতিষ্ঠানটি বুঝতে পেরেছে মানুষ আসলে ফোনের যন্ত্রাংশ বদল করার জটিলতা চায় না অথবা কেউ বাড়তি মূল্য দিয়ে যন্ত্রাংশগুলো কিনতে রাজী নয়।