ইউরোপিয়ান ইউনিয়নের নজরদারীতে লিংকডইন

ব্যবসায় বাণিজ্য বিষয়ক যোগাযোগের সাইট ‘লিংকডইন’-এর উপর নজরদারী করছে ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট নীতিনির্ধারক কর্তৃপক্ষ। সাইটটির ডেটা ‘অনন্য’ কি না সেটিই জানতে চায় সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 12:21 PM
Updated : 22 Oct 2016, 12:22 PM

২১অক্টোবর বিষয়টির সঙ্গে জড়িত এক ব্যক্তি জানান, লিংকডইন-এর অনন্য ডেটাই প্রতিষ্ঠানটি কেনার পেছনেমাইক্রোসফটের আগ্রহের কারণ কি না সেটি খতিয়ে দেখা হচ্ছে, জানিয়েছে রয়টার্স।সম্প্রতি ২৬০০ কোটি মার্কিন ডলারে লিঙ্কডইন কিনে নেয় মার্কিন সফটওয়্যার জায়ান্টপ্রতিষ্ঠানটি।

এসপ্তাহের প্রথম দিকে লিঙ্কডইন কিনতে মাইক্রোসফটইউরোপিয়ান কমিশনের(ইসি) অনুমতি চাওয়ার পরই তৃতীয় পক্ষের কাছে তাদের মতামত  জানতে ‘প্রশ্নমালা’ পাঠিয়েছে।

এইপ্রশ্নগুলোর মধ্যে একটি প্রশ্ন এমন, লিংকডইন-এর ৪৩ কোটি ৩০ লাখ গ্রাহকের তথ্য অনন্য এবংসেগুলোর প্রতিলিপি করা সম্ভব কি না? আর এই তথ্যে লিংকডইন-এর নিয়ন্ত্রণ কতটুকু।

সাইটটিতেকি পরিমাণে কৃত্রিম বুদ্ধিমত্তা অন্তর্ভূক্ত করা হয়েছে সেটিও জানতে চেয়েছে ইসি। এব্যাপারে জানতে সংস্থাটির মুখপাত্র রিকার্ডো কারডোসো-র সঙ্গে যোগাযোগ করা হলে তিনিকোনো মন্তব্য করতে রাজী হননি।

২২নভেম্বর মাইক্রোসফটের এই চুক্তিতে নিজেদের সিদ্ধান্ত জানাবে ইউরোপিয়ান ইউনিয়ন। তবে, প্রয়োজনে এইতারিখ ১০ দিন পেছানো হতে পারে বলেও জানানো হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক