লিঙ্গবৈষ্যমের কারণ ‘অবচেতন পক্ষপাত’

প্রযুক্তি খাতে বৈষম্য দূর করে বৈচিত্র্য আনার ক্ষেত্রে মানুষের মজ্জাগত মনোভাব পরিবর্তন কষ্টসাধ্য, এমন উদ্বেগই প্রকাশ করলেন ইনটেল প্রধান নির্বাহী ব্রায়ান ক্রাজানিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 03:15 PM
Updated : 21 Oct 2016, 03:22 PM

২০১৫ সালের জানুয়ারিতে, ইনটেলে যোগ দেওয়া ও কাজ করা কর্মীদের মধ্যে নারী ও সংখ্যালঘুদের সংখ্যা বাড়াতে কিছু পদক্ষেপ ও কার্যক্রমের জন্য ৩০ কোটি ডলার ঢালার ঘোষণা দেয়। একই বছর অগাস্টে কর্মী হিসেবে নিয়োগ দিতে নারী, সংখ্যালঘু ও প্রবীণ লোকদের নিয়ে এসেছেন এমন কর্মীদের চার হাজার ডলার বোনাস দেওয়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

বেতন ভাতায় লিঙ্গবৈষম্যের বিষয়টি বন্ধে চিপ নির্মাতা মার্কিন এই প্রতিষ্ঠান প্রায় কাছাকাছি চলে এসেছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। কিন্তু এখনও কিছু বিষয় আছে যেগুলোর সমাধান প্রতিষ্ঠানটির জন্য কষ্টসাধ্য। 

'গ্রেইস হপার সেলিব্রেশন অফ উইমেন ইন কম্পিউটিং' নামের এক অনুষ্ঠানে ক্রাজানিক বলেন, "আমি এখনও বৈঠকে পুরুষদের দেখতে পাই, কোনো নারী কিছু বলার পর কোনো এক পুরুষও এটি বলেন, তারপর সবাই বলেন 'এটাই আমাদের করা উচিৎ'।"

'অবচেতন মনে পক্ষপাতিত্ব' নিয়েও কথা বলেন ক্রাজানিক। "তাদের আগে থেকেই বিচার করা একটি মনোভাব রয়েছে, যা নিয়ে আমরা কখনও ভাবি না- যেমন, নারীরা কম্পিউটার প্রকৌশলী নয় এমন ধারণা, আর এর কারণ হচ্ছে একজন কম্পিউটার প্রকৌশলী কেমন হবেন তা নিয়ে আমাদের মাথায় আগে থেকেই ঠিক করে রাখা ছবির সঙ্গে তারা যান না", বলেন তিনি।

ক্রাজানিক বলেন, "এই কক্ষে থাকা সবার অবচেতন মনেই পক্ষপাতিত্ব রয়েছে। আর এই পক্ষপাতিত্বগুলো গতকাল তৈরি হয়নি।"

অনুষ্ঠানে ইনটেল-এর বৈচিত্র্যবিষয়ক প্রধান ডেনিয়েল ব্রাউন-কে ডেকে আনেন ইনটেল প্রধান। এই খাত যেভাবে বিশ্বাস করতে পছন্দ করে তেমনি প্রযুক্তিতেও কোনো গুণতন্ত্র আছে কিনা, এ নিয়ে ব্রাউনকে জিজ্ঞাসা করেন ক্রাজানিক। সংক্ষেপে জবাব দেন ব্রাউন- "না"।