‘উবার-এর মতো’ সেবায় টেসলা

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের মতো সেবা চালু করবে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানানো হয়েছে আগামী বছর এ বিষয়ে বিস্তারিত পরিকল্পনা প্রকাশ করা হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 11:54 AM
Updated : 21 Oct 2016, 11:55 AM

এর আগে জুলাইয়ে টেসলা প্রধান ইলন মাস্ক প্রতিষ্ঠানের 'মাস্টার প্ল্যান'-এর অংশ হিসেবে এই প্রোগ্রামের কিছুটা আভাস দিয়েছিলেন, জানিয়েছে রয়টার্স।

১৯ অক্টোবর মাস্ক জানান স্ব-চালিত গাড়ি তৈরির জন্য কাজ করছে তার প্রতিষ্ঠান। টেসলার তৈরি নতুন গাড়িগুলোতে স্ব-চালিত গাড়ির সকল হার্ডওয়্যার রাখা হবে। গাড়িগুলোকে পুরোপুরি নিজে থেকে চলতে এই হার্ডওয়্যারগুলো প্রয়োজন হবে বলে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়।

গাড়িতে প্রয়োজনীয় ক্যামেরা, সেন্সর এবং রেডার সংযুক্ত করা হলেও গাড়িগুলো পরিপূর্ণভাবে স্বয়ংক্রিয় হতে এখনও বেশ কয়েক বছর সময় লাগবে। টেসলার পক্ষ থেকে বলা হয়েছে সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে চলতে এখনও পুরোপুরি প্রস্তুত নয়।

গাড়ির হার্ডওয়্যার নিয়ে মাস্ক বলেন, "হার্ডওয়্যারগুলো আসলে গাড়িতে একটি সুপার কম্পিউটার।"

এরই মধ্যে মোবিলিটি সেবা দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।ওয়েবসাইটে পাওয়া এমন খবর থেকে ধারণা করা হচ্ছে, গাড়ি বিক্রির পাশাপাশি এবার অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবায় শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান উবারের মতোই আয়ের চিন্তা করছে টেসলা।

রয়টার্স বিশ্লেষকের মতে এই দশকে চলতি বছরের জুন মাস পর্যন্ত এ খাতে মোট বিনিয়োগ করা হয়েছে ২৮০০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে সবচেয়ে বড় পরিমাণ  হিসেবে ধরা হচ্ছে লিফট-এ জেনারেল মটরস-এর ৫০ কোটি মার্কিন ডলারের  বিনিয়োগকে।