আসছে নিনটেনডো কনসোলের টিজার ভিডিও

পরবর্তী প্রজন্মের গেইম কনসোলের টিজার ভিডিও প্রকাশের ঘোষণা দিয়েছে জাপানিজ গেইমিং প্রতিষ্ঠান নিনটেনডো। ২০ অক্টোবর প্রতিষ্ঠানের ওয়েবসাইটে 'এনএক্স' ছদ্মনামের কনসোলটির ছোট একটি ভিডিও প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 03:01 PM
Updated : 20 Oct 2016, 03:01 PM

২০১৭ সালের মার্চে নতুন গেইম কনসোলটি বিশ্বব্যাপী উন্মোচনের পরিকল্পনা রয়েছে নিনটেনডোর। কনসোলের ভিডিও প্রকাশের খবর আসতেই প্রতিষ্ঠানের শেয়ার মূল্য বেড়েছে চার শতাংশেরও বেশি, জানিয়েছে রয়টার্স।

কনসোল গেইমিংকেই এ যাবত মূল ব্যবসায় হিসেবে বিবেচনা করে আসছে এই প্রতিষ্ঠান। তাই নতুন প্রজন্মের কনসোলটির সাফল্য প্রতিষ্ঠানটির ব্যবসার স্বার্থে বেশ জরুরী। এর আগের গেইমিং কনসোলটি দিয়ে এখন পর্যন্ত খুব বেশি সুবিধা করতে পারেনি প্রতিষ্ঠানটি।

২০১২ সালে বাজারে আসে নিনটেনডোর 'উয়ি ইউ' কনসোল। এ পর্যন্ত এই কনসোলটির এক কোটি ৩০ লাখ বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। যেখানে এর আগের গেইমিং কনসোল 'উয়ি' এ যাবত বিক্রি হয়েছে ১০ কোটি ১০ লাখ। ২০০৬ সালে প্রথমবারের মতো বাজারে আসে ডিভাইসটি।

বর্তমানের গেইমিং কনসোলের বিক্রির হার কমতে থাকায় এবার স্মার্টফোনের গেইমেও মনযোগ দিয়েছে প্রতিষ্ঠানটি। সেটিরই ফলাফল হিসেবে 'পোকিমন গো' গেইম দিয়ে দারুণ সাফল্য পেয়েছে নিনটেনডো। এ বছরের ডিসেম্বরে আইওএস ডিভাইসের জন্য প্রতিষ্ঠানের জনপ্রিয় গেইম 'সুপার মারিও ব্রাদার্স' উন্মোচন করার কথা রয়েছে।

স্মার্টফোন গেইমে সাফল্য এলেও কনসোল গেইম থেকে সরে আসতে রাজী নয় প্রতিষ্ঠানটি। তাই নতুন কনসোলে গ্রাহকদেরকে আকৃষ্ট করতে এটির টিজার ভিডিও প্রকাশ করবে প্রতিষ্ঠানটি। তবে, ভিডিওটি থেকে কনসোলটি নিয়ে খুব বেশি কিছু জানা যাবে না বলেও ধারণা করছেন অনেক বিশ্লেষক।

ভিডিওটির বিষয়ে মিজু সিকিউরিটিস-এর জ্যেষ্ঠ বিশ্লেষক তাকেশি কোয়ামা বলেন, "আমরা এনএক্স-এ কি ধরনের ভিন্নতা রয়েছে সেটির একটি আভাস পাওয়ার চেষ্টা করব এবং আগের প্রজন্মের ও বাজারের অন্যান্য গেইমিং কনসোলের থেকে এটিতে আর কি সম্ভব সেটি জানতে চাইব।"