টেসলার নতুন গাড়ি হবে স্ব-চালিত

টেসলার তৈরি নতুন গাড়িগুলোতে স্ব-চালিত গাড়ির সকল হার্ডওয়্যার রাখা হবে বলে জানানো হয়েছে। গাড়িগুলোকে পুরোপুরি নিজে থেকে চলতে এই হার্ডওয়্যারগুলো প্রয়োজন হবে বলে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 02:56 PM
Updated : 20 Oct 2016, 02:56 PM

গাড়িতে প্রয়োজনীয় ক্যামেরা, সেন্সর এবং রেডার সংযুক্ত করা হলেও গাড়িগুলো পরিপূর্ণভাবে স্বয়ংক্রিয় হতে এখনও বেশ কয়েক বছর সময় লাগবে বলে জানিয়েছে বিবিসি।

গত বছর গাড়িতে চালকের সহায়তাকারী সিস্টেম 'অটোপাইলট' ফিচার উন্মোচন করে টেসলা। কিন্তু নতুন গাড়িতে আপাতত অটোপাইলট ফিচার বন্ধ রাখছে এই প্রতিষ্ঠান। নতুন হার্ডওয়্যার সিস্টেমের 'জোরালো' পরীক্ষা চলাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টেসলা প্রধান ইলন মাস্ক বলেন, "এই হার্ডওয়্যারগুলো আসলে গাড়িতে একটি সুপার কম্পিউটার।" কিন্তু নীতিনির্ধারক এবং জনগণই সিদ্ধান্ত নেবে আসলে ঠিক কখন স্ব-চালিত গাড়িগুলো রাস্তায় ব্যাবহার করা হবে।

তিনি আরও জানান, আপাতত হার্ডওয়্যারগুলো "শ্যাডো মোডে" চালানো হবে। এই হার্ডওয়্যারগুলো দিয়ে তথ্য সংগ্রহ করা হবে কখন এই প্রযুক্তির কারণে দূর্ঘটনা ঘটছে অথবা দূর্ঘটনা এড়িয়ে যাচ্ছে।

মাস্ক আত্মবিশ্বাসী যে, তিনি একদিন নীতিনির্ধারকদের এমন তথ্য দেখাতে পারবেন যে স্ব-চালিত গাড়ির প্রযুক্তি মানুষ চালকের চেয়ে বেশি নিরাপদ।

আগের বছর অটোপাইলট ফিচার উন্মোচনের পর থেকেই বেশ কয়েকটি দূর্ঘটনায় সমালোচিত হয়েছে টেসলা। এ বছরের মে মাসে এক দূর্ঘটনায় টেসলা চালক নিহত হলে এই ফিচার নিয়ে কিছুটা কোনঠাসা হয়ে পড়েছে প্রতিষ্ঠানটি। তাই গাড়ির জন্য নতুন প্রযুক্তির দিকেই মনযোগ দিচ্ছে টেসলা, এমনটাই ধারণা করা হচ্ছে।