ইনটেলকে ইউরোপিয়ান ইউনিয়নের সমর্থন

ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট মামলায় ইনটেলের রেকর্ড পরিমাণ জরিমানায় প্রতিষ্ঠানটকে সমর্থন দিয়েছে ইউরোপেরই এক উপদেষ্টা। চলতি বছরের ২০ অক্টোবর ইনটেল-এর পক্ষে কথা বলেন অ্যাডভোকেট জেনারেল নিলস ওয়েল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 01:13 PM
Updated : 20 Oct 2016, 01:13 PM

ইউরোপিয়ান ইউনিয়নের কোর্ট অফ জাস্টিস-এ ওয়েলের এমন সমর্থন বিরল দৃষ্টান্ত স্থাপন করে, জানিয়েছে রয়টার্স।

ইউরোপিয়ান কমিশন যখন অ্যাপল, গুগল এবং অ্যামাজনের মতো শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের পেছনে লেগে আছে তখন ইনটেল-এর পক্ষে এমন ওয়েলের সমর্থন সমালোচনা সৃষ্টি করেছে। অ্যান্টিট্রাস্ট মামলায় ইনটেলকে ১০৬ কোটি মার্কিন ডলার জরিমানা করে ইউরোপিয়ান কমিশন। এই মামলাতেই ইনটেল-এর পক্ষে কথা বলেন তিনি।

ইনটেল আসলেও বাজারের প্রতিযোগিতায় ক্ষতি করেছে কি না সেটি নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

ওয়েল বলেন, “প্রভাবশালী ১০৬ কোটি ডলার অবস্থানের অপব্যবহারের দায়ে ইনটেলকে করা ১০৬ কোটি ডলারের জরিমানায় তাদের আপিলকে সমর্থন করা উচিত। মামলাটি নতুন করে খতিয়ে দেখার জন্য পুনরায় জেনারেল কোর্টে পাঠানো উচিত।”

দুই বছর আগে ইনটেল-এর করা চ্যালেঞ্জ আবেদন ফিরিয়ে দেয় জেনারেল কোর্ট। সে সময় বলা হয় প্রতিষ্ঠানের ২০০৮ সালের আয়ের ৪.১৫ শতাংশ জরিমানা করায় তাদের সঙ্গে খুব বেশি রূঢ় আচরণ করা হয় নি। জরিমানার এই পরিমাণ ১০ শতাংশও হতে পারতো।

ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট মামলায় একক প্রতিষ্ঠান হিসেবে ইনটেল-এর এই জরিমানাকেই সবচেয়ে বড় জরিমানা হিসেবে বিবেচনা করা হয়।