রোগ নির্ণয়ে আইবিএম-এর এআই

চিকিৎসাখাতে জটিল কিছু সমস্যা সমাধানে জার্মানির চিকিৎসকদের সঙ্গে কাজ করবে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম-এর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্লাটফর্ম ওয়াটসন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 02:29 PM
Updated : 19 Oct 2016, 02:29 PM

দেশটির মারবার্গ-এ ইউনিভার্সিটি হসপিটাল-এর আনডায়াগনস্টিক অ্যান্ড রেয়ার ডিজিজেস সেন্টারভিত্তিক করে এই কার্যক্রম করা হবে।

এখন পর্যন্ত ওয়াটসন প্রায় আধ ডজন সমস্যা সমাধান করেছে। তবে, এআই দিয়ে কয়টি রোগ ঠিকভাবে নির্ণয় করা গেছে তা স্পষ্ট নয় বলে জানিয়েছে বিবিসি। স্বাস্থ্যসেবায় এআই-এর ব্যবহার দিন দিন বেড়েই চলছে। গুগলের ডিপমাইন্ড যুক্তরাজ্যের কয়েকটি হাসপাতালের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কাজ করছে।

চলতি বছরের শেষ দিকে প্রাইভেট হাসপাতাল গ্রুপ রন-ক্লিনকাম এজি'র সঙ্গে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করবে।

ইউনিভার্সিটি অফ গিসেন অ্যান্ড মারবার্গ-এর অধ্যাপক ড. জার্গন স্কেফার জানান, হাসপাতালে আসা রোগীদের মধ্যেই অনেকের বিস্তৃত চিকিৎসা ইতিহাস আছে আর তারা ৪০ জন পর্যন্ত চিকিৎসক দেখানোর পরও রোগ শনাক্ত করতে পারেননি। ওয়াটসন রোগীর মেডিকেল ফাইলগুলো এবং এর সঙ্গে বিশাল সংখ্যক চিকিৎসাশাস্ত্র "পড়বে", এরপর শনাক্ত করা সম্ভাব্য রোগগুলোর তালিকা প্রকাশ করবে বলে জানান তিনি। এই সিস্টেম ঠিকভাবেই কাজ করে বলে আত্মবিশ্বাসী ড. স্কেফার। 

অন্যদিকে, এর মাধ্যমে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো রোগীদের ডেটা নিয়ে নিতে পারে বলেও সমালোচনা করছেন অনেকে।

হাসপাতালটি এখন ওয়াটসন নিয়ে পরীক্ষা চালাচ্ছে। তারা এই সিস্টেমকে আগের পাঁচ'শ সমস্যা দিয়ে দেখছে এটি কীভাবে সেগুলো নির্ণয় করে। 

"আমাদের চিকিৎসা ব্যবস্থায় উন্নত প্রযুক্তি দরকার, আমি আশা করি দীর্ঘ মেয়াদে এটি সস্তা হয়ে যাবে", বলেন ড. স্কেফার।