হ্যাক: রুশ ব্যক্তি আটক

মার্কিন যুক্তরাষ্ট্রে হানা সাইবার আক্রমণের অভিযোগে এক রুশ ব্যক্তিকে আটকের কথা জানিয়েছে চেক প্রজাতন্ত্র-এর পুলিশ। তবে, এ নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 01:07 PM
Updated : 19 Oct 2016, 01:07 PM

মঙ্গলবার সন্ধ্যায় নিজেদের ওয়েবসাইটে চেক পুলিশ জানায়, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-এর সহযোগিতায় এই আটক করা হয়। এই ব্যক্তিকে আটকে ইন্টারপোল তথাকথিত ‘রেড নোটিশ’ জারি করেছে বলেও ওয়েবসাইটে বলা হয়েছে।

প্রাগ-এর একটি হোটেল থেকে ওই রুশ নাগরিককে আটক করা হয়। ওই নাগরিক ঢলে পড়লে তাকে হাসপাতালে পাঠানো হয় বলে জানায় পুলিশ। তাকে যুক্তরাষ্ট্রের কাছে সমর্পণ করা হবে কিনা তা আদালত ঠিক করবে বলেও জানিয়েছে তারা।

পুলিশের এক মুখপাত্র এ আটক নিয়ে বিস্তারিত কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানান বলে জানিয়েছে রয়টার্স। কোন সাইবার আক্রমণের অভিযোগে এই ব্যক্তিকে আটক করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

৮ নভেম্বর আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দেশটির রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টি'র বিভিন্ন সংগঠনে সাইবার আক্রমণ চালানো হয়। আর চলতি মার্কিন যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে এসব আক্রমণের দায় রাশিয়ার ঘাড়ে চাপায়।

অন্যদিকে, রাশিয়া বরাবরই এমন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, হ্যাকিং কাণ্ডে রাশিয়ার কোনো আগ্রহ নেই।