দ্বিগুণ হয়েছে ইয়াহু'র লাভ

ধুঁকতে ধুঁকতে নিজেদের মূল ব্যবসায় বিক্রি করে দেওয়ার পরিকল্পনার পর তা নিয়েও যখন ধোঁয়াশা তৈরি হয়েছে, সেই সঙ্গে গ্রাহকদের ডেটা বেহাত হওয়ার কেলেঙ্কারি। সব মিলিয়ে ইয়াহু'র জন্য সময়টা সংকটময় বলা চলে। সবশেষে এবার প্রতিষ্ঠানটি নিয়ে ভাল কোনো কোনো খবর এল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 01:05 PM
Updated : 19 Oct 2016, 01:05 PM

শেষ তিন মাসে ইয়াহু'র লাভের পরিমাণ দ্বিগুণের বেশি হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

টেলিযোগাযোগ সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান ভেরাইজন স্বদেশীয় এক সময়কার ইন্টারনেট জায়ান্টটিকে ৪৮০ কোটি ডলারের বিনিমিয়ে কিনে নিতে রাজী হয়েছিল। কিন্তু ডেটা বেহাতের খবর প্রকাশের পর ওই চুক্তি সম্ভাবনাও প্রশ্নের মুখে পড়েছে।

চলতি বছর ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া প্রান্তিকে ইয়াহু'র লাভের অংক বেড়ে ১৬.৩০ কোটি ডলার হয়েছে। ২০১৫ সালে এই অংকটা ৭.৬৩ কোটি ডলার ছিল। প্রতিষ্ঠানটির মোট আয় ৬.৫ শতাংশ বেড়ে ১৩০ কোটি ডলার।

ইয়াহু প্রধান মারিয়া মায়ার বলেন, "আমরা আত্মবিশ্বাসী, শুধু আমাদের ব্যবসায়ের জন্য না, সেই সঙ্গে ইয়াহু পণ্যগুলো আমাদের ব্যবহারকারীদের জীবনে যে মূল্য নিয়ে এসেছে তা নিয়েও।" 

ওই প্রান্তিকে মোবাইল কার্যক্রম থেকে ইয়াহু'র আয় হয়েছে ৩৯ কোটি ৬০ ডলার। ২০১৫ সালে আয়ের এই অংক ২৭ কোটি ১০ লাখ ডলার ছিল। মায়ার বলেন, "আমরা নতুন কিছু পণ্য এনেছি, আর পরিচালনা পর্ষদকে শক্ত আর্থিক পারফরম্যান্স দেখিয়েছি।"

ইয়াহু'র এই আর্থিক প্রতিবেদন অনেক বিশ্লেষকের পূর্বাভাস ছাড়িয়ে গেছে।

ডেটা বেহাত কেলেঙ্কারি নিয়ে মায়ার বলেন, "আমরা ব্যবহারকারীদের বিশ্বাস ধরে রাখতে জোর চেষ্টা করছি।"