অ্যাসাঞ্জ-এর ইন্টারনেট ব্যবহার 'বন্ধ'  

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ-এর ইন্টারনেট প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ইকুয়েডর, জানিয়েছে গোপন তথ্য ফাঁস করে আলোচিত সাইটটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2016, 01:39 PM
Updated : 18 Oct 2016, 01:39 PM

যৌন হয়রানির অভিযোগ আনার পর বন্দী বিনিময় এড়াতে ২০১২ সাল থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নিয়ে আছেন স্বচ্ছতা দাবী করে আসা কর্মী অ্যাসাঞ্জ।

ইকুয়েডর-এর পররাষ্ট্রমন্ত্রী উইকিলিকস-এর এই দাবি নিয়ে বলেছেন, "অ্যাসাঞ্জ-এর আশ্রয় মঞ্জুর করার জন্য সহায়ক পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে মাত্র।"

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে উইকিলিকস হিলারি ক্লিনটন-এর প্রচারণা সংস্থার গোপন ইমেইল প্রকাশ করে ফের আলোচনার জন্ম দেয়।

গোপনীয়তা-বিরোধী এই সংগঠন সোমবার পর্যন্ত কোনো রকম ফোন বা ইমেইলের জবাব দেয়নি বলে জানিয়েছে বিবিসি। তবে তারা এক টুইটে লিখেছে, "আমরা আমাদের 'উপযুক্ত' বিকল্প পরিকল্পনা অনুসারে কাজ করতে শুরু করেছি।"

ইকুয়েডর দূতাবাসে এই বিষয়ে জানতে চেয়ে ফোন দেওয়া হলে এক নারী বলেন, "আমি এই বিষয়ে কিছু বলতে পারব না।" দেশটির রাষ্ট্রদূত এই বিষয় নিয়ে কোনো রকম মন্তব্য করেননি। এমনকি লন্ডনের মেট্রোপলিটন পুলিশও এই বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

উইকিলিকস স্বীকার করেছে যে, সর্বশেষ তারা হিলারির প্রচারণা তত্ত্বাবধানকারী প্রধান জন পডেস্টা-এর মেইল হ্যাক করে তা প্রকাশ করে। তা ছাড়াও শনিবার তারা হিলারির গোল্ডম্যান স্যাকস-এ দেওয়া বক্তব্যের উপর তিনটি ট্রান্সক্রিপ্ট প্রকাশ করেছে, যা তার প্রচারণায় বহুদিন ধরে প্রকাশ করতে অস্বীকৃতি প্রকাশ করা হচ্ছিল।