ভারতে অ্যাপেই পাওয়া যাবে ট্রাক্টর

ভারতে চালু হয়েছে উবার-এর মতো অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা এক প্রতিষ্ঠান। কিন্তু এই অ্যাপ ট্যাক্সি সেবা দেবে না, দেবে ট্রাক্টর সেবা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2016, 01:37 PM
Updated : 18 Oct 2016, 01:37 PM

কিন্তু ট্রাক্টরে করে কী কেউ যাত্রাসেবা নেবে? না, এই সেবা প্রচলিত যাত্রীসেবা দেওয়ার জন্য নয়। কৃষকরা যাতে সহজে ট্রাক্টর ভাড়া করতে পারেন সেই লক্ষ্যেই চালু করা হয়েছে এই অ্যাপ, জানিয়েছে বিবিসি। 

দেশটিতে অনেক কৃষক রয়েছেন যাদের নিজস্ব ট্রাক্টর কেনার সামর্থ্য নেই আর প্রায়ই তাদের অনেক বেশি ভাড়া দিয়ে ট্রাক্টর যোগাড় করতে হয়।

অটোমোবাইল নির্মাতা ভারতীয় প্রতিষ্ঠান মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা 'ত্রিংগো' নামের এই অ্যাপ চালু করেছে। এই অ্যাপের মাধ্যমের ঘণ্টায় চারশ' থেকে পাঁচশ' রুপির বিনিময়ে ট্রাক্টর ভাড়া দেওয়া হবে। দেশটির সব জায়গায় নেট অ্যাকসেস না থাকায়, এর জন্য একটি কল সেন্টারও রাখা হয়েছে।

এখন দেশটির কর্নাটক প্রদেশে এই সেবা আনা হয়েছে। এই প্রদেশে ২০টি হাবের মাধ্যমে ট্রাক্টর আর চালক পাঠানো হবে। শীঘ্রই গুজরাট আর মধ্যপ্রদেশসহ অন্যান্য জায়গায়ও এটি আনা হবে।

এই অ্যাপ নিয়ে নির্মাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রাজেশ জেজুরিকার মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-কে জানান, বর্তমান ট্রাক্টর ভাড়ার নেওয়ার মডেল "কৃষকদের আত্মসম্মানে আঘাত হানে" আর অনেকেই এক্ষেত্রে "ভিক্ষা চাওয়ার" অনুভূতি পান।

একই উপায়ে কৃষিকাজের অন্যান্য যন্ত্রও ভাড়া দেওয়ার সেবা আনার কথা বিবেচনা করছে।