যন্ত্রাংশ সরবরাহকারীকে স্যামসাংয়ের ক্ষতিপূরণ

গ্যালাক্সি নোট ৭-এর যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছে স্যামসাং। ১৮ অক্টোবর প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয় এবং প্রতিষ্ঠানগুলোকে অন্যান্য মডেলের যন্ত্রাংশ তৈরির অর্ডার দেওয়া হবে বলেও জনানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2016, 10:08 AM
Updated : 18 Oct 2016, 10:08 AM

ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে কিছু নীতিমালাও রেখেছে স্যামসাং। যে সকল যন্ত্রাংশ ইতোমধ্যেই তৈরি করে ফেলেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো কিন্তু সেগুলো ব্যবহার করা হয় নি, এ ধরনের যন্ত্রাংশের জন্য পুরো মূল্য পরিশোধ করবে প্রতিষ্ঠানটি। আর নোট ৭ এর যন্ত্রাংশ তৈরির জন্য যে সকল মালামাল ক্রয় করেছে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো কিন্তু সেগুলো তৈরির কাজ শেষ হয় নি, এক্ষেত্রেও ক্ষতিপূরণ দেবে স্যামসাং, জানিয়েছে রয়টার্স।

প্রতিষ্ঠানের পক্ষ থকে এক বিবৃতিতে বলা হয়, "স্যামসাং অংশীদার প্রতিষ্ঠানগুলোর ক্ষতির হিসাব করে খুব শীঘ্রই ক্ষতিপূরণ দেবে।"

তবে, প্রতিষ্ঠানগুলোকে ঠিক কী পরিমাণে ক্ষতিপূরণ দেওয়া হবে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি দক্ষিণ কোরিয়ান ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

নোট ৭ বিপর্যয়ের ফলে নিজ দেশের অর্থনীতিতে তার কেমন প্রভাব পড়বে এ নিয়ে দক্ষিণ কোরিয়ান সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাগণ প্রশ্ন উঠানোর পরই স্যামসাংয়ের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এর আগে দেশটির অর্থ উপমন্ত্রী বলেন, এই বিপর্যয় বছরের তৃতীয় এবং চতুর্থ প্রান্তিকে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

স্যামসাংয়ের বেশিরভাগ স্মার্টফোনই দক্ষিণ কোরিয়ার বাইরে তৈরি করা হলেও দেশটির বেশ কিছু যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান গ্রাহক এই প্রতিষ্ঠান। তাই স্যামসাংয়ের ক্ষতিতে দেশের অর্থনীতির ক্ষতি বলে বিবেচনা করা হচ্ছে।

ব্যাটারি বিস্ফোরণজনিত দূর্ঘটনার কারণে সম্প্রতি বন্ধ করে দেওয়া হয় নোট-৭ এর উৎপাদন এবং বিক্রি। বাজারে আসার পর থেকেই দূর্ঘটনার কারণে নোট ৭ ফেরত নিয়ে ডিভাইসটি বদলে দিয়েও শেষরক্ষা করতে পারেনি প্রতিষ্ঠানটি।