আয় কমলেও ক্লাউড-এ ‘উড়ছে’ আইবিএম

১৮ অক্টোবর মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম (ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন)-এর পক্ষ থেকে বলা হয়েছে তৃতীয় প্রান্তিকে প্রত্যশার তুলনায় আয় ভালো হয়েছে। এই আয় আগের তুলনায় কমলেও, তা যতটা কম হবে বলে ধারণা করা হয়েছিল তার তুলনায় ভাল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2016, 10:07 AM
Updated : 18 Oct 2016, 10:57 AM

এই প্রান্তিকে আয় বাড়াতে প্রতিষ্ঠানকে সহায়তা করেছে এর নতুন ক্লাউড এবং বিশ্লেষণা জাতীয় ব্যবসা। আইবিএম-এর বর্তমান প্রধান নির্বাহী গিনি রোমেটির তত্ত্বাবধানে বেশি লাভজনক ক্লাউড সেবা, কৃত্রিম বুদ্ধিমত্তা, সিকিউরিটি এবং বিশ্লেষণা জাতীয় ব্যবসায় মনযোগ দেয় প্রতিষ্ঠানটি। আর এতেই তৃতীয় প্রান্তিকে সাফল্য পেয়েছে আইবিএম, জানিয়েছে রয়টার্স।

সফটওয়্যার ব্যবসায় নিজেদেরকে অন্তর্ভূক্ত করতে হার্ডওয়্যার ব্যবসা অনেকটাই ছেঁটে ফেলছে আইবিএম। প্রতিষ্ঠানের নতুন সফটওয়্যার ব্যবসাকে ‘কৌশলগত কার্যভার’ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই খাতে তৃতীয় প্রান্তিকে আয় ১৬ শতাংশ বেড়ে ৮০০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে।

এই প্রান্তিকে ক্লাউড ব্যবসায় আইবিএম-এর আয় বেড়েছে ৪৪ শতাংশ। তবে, এই প্রান্তিকে প্রতিষ্ঠানের শেয়ার মূল্য ৩.১ শতাংশ কমে ১৫০.৬০ ডলারে দাঁড়িয়েছে। এর আগে পরপর ১৮ প্রান্তিকে কমতে থাকা আয়ের হিসাব দিয়েছে প্রতিষ্ঠানটি।

কৌশলগত ব্যবসার অংশ হিসেবে 'দ্য ওয়েদার কোম্পানি' এবং 'ট্রুভেন হেলথ' প্রতিষ্ঠানকে কিনেছে আইবিএম। বছরের এ পর্যায়ে ৫৪৫ কোটি মার্কিন ডলার ব্যয় করেছে প্রতিষ্ঠানটি।

রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানের প্রধান অর্থ কর্মকর্তা মার্টিন শ্রোয়েটার বলেন, "আমরা ক্লাউড ডেটা সেন্টার তৈরি করছি যেগুলোর ৯০ শতাংশ ব্যবহার অনলাইনে আসে নি।"

৩০ সেপ্টেম্বর শেষ হওয়া প্রান্তিকে আইবিএম-এর সর্বমোট আয় হয়েছে ১৯২৩ কোটি মার্কিন ডলার। গত বছর এই প্রান্তিকে প্রতিষ্ঠানের আয় ছিল ১৯২৮ কোটি।