২০১৭ সালে হাইপারলুপের পুরো পরীক্ষা

২০১৭ সালের প্রথম প্রান্তিকেই পুরোদমে হাইপারলুপ সিস্টেম-এর পরীক্ষা চালানোর প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসভিত্তিক প্রতিষ্ঠান হাইপারলুপ ওয়ান। এই প্রতিষ্ঠানটি হাইপারলুপ ট্রানজিট ব্যবস্থার জন্য প্রযুক্তি তৈরি করছে। আর এর জন্য আরও পাঁচ কোটি ডলার অর্থ সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 05:07 PM
Updated : 16 Oct 2016, 05:07 PM

২০১৩ সালে মার্কিন ধনকুবের ও প্রকৌশলী ইলন মাস্ক-এর দেওয়া একটি ভবিষ্যতের যোগাযোগ প্রযুক্তির ধারণা হচ্ছে হাইপারলুপ ট্রানজিট সিস্টেম। এতে একটি বায়ুশূন্য নলের ভেতর চুম্বকের সহায়তায় কিছু পড ভাসিয়ে রাখা হয়। এই ভাসমান পডগুলোর মাধ্যমে মানুষ ও মালামাল ঘণ্টায় সাড়ে সাতশ' মাইল বেগে পর্যন্ত ভ্রমণ করানো যাবে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস থেকে স্যান ফ্রানসিসকো-তে ৩০ মিনিটে যাতায়াত করা যাবে বলে আশা মাস্ক-এর।

সংযুক্ত আরব আমিরাত-এর দুবাইভিত্তিক ডিপি ওয়ার্ল্ড গ্রুপ হাইপারলুপ ওয়ান-এ সর্বশেষ এই অর্থের যোগান দিয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। এর ফলে প্রতিষ্ঠানটির তহবিলে মোট অর্থের পরিমাণ ১৬ কোটি ডলারে গিয়ে দাঁড়াল।

ডিপি ওয়ার্ল্ড গ্রুপ-এর প্রধান নির্বাহী নিজেও যোগ দিচ্ছেন হাইপারলুপ ওয়ান-এর পরিচালনা পর্ষদে। চলতি বছর অগাস্টে ডিপি ওয়ার্ল্ড মার্কিন প্রতিষ্ঠানটির সঙ্গে এক চুক্তি করে। নিজদের জেবেল আলি'র ফ্ল্যাগশিপ কনটেইনার বন্দর থেকে দুবাইয়ের কনটেইনার ডিপোতে কনটেইনার পাঠাতে হাইপারলুপ ব্যবস্থা আনার চেষ্টায় এই চুক্তি করে দুবাইভিত্তিক প্রতিষ্ঠানটি।  

এর আগে খোসলা ভেনচার্স, ফ্রেঞ্চ ন্যাশনাল রেল কোম্পানি আর জিই ভেনচার্স-এর মতো ১৩৭টি ভেনচার প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ যোগান পেয়েছে হাইপারলুপ ওয়ান।

উবার-এর সাবেক অর্থ প্রধান ব্রেন্ট ক্যালিনিকোস-কে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী রব লয়েড আর পরিচালনা পর্ষদের পূর্ণমেয়াদী উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে হাইপারলুপ ওয়ান।