ইইউ থেকে ফের সময় পেল গুগল

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর ‘অ্যান্টিট্রাস্ট’ অভিযোগের জবাব দিতে আরও তিন সপ্তাহ সুযোগ পেয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 04:59 PM
Updated : 16 Oct 2016, 04:59 PM

গুগল তাদের নিজেদেরসার্চ ইঞ্জিনের সার্চ ফলাফলে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর তুলনায় নিজের শপিং সার্ভিসকেবাড়তি সুবিধা দিচ্ছিল বলে অভিযোগ আনা হয়েছিল।

গুগলের বিরুদ্ধেপ্রায় ছয় বছর আগে এই অভিযোগটি আনা হয় যা এখনও বিচারাধীন অবস্থায় আছে। ১৪ অক্টোবর এইঅভিযোগের বিপরীতে প্রতিষ্ঠানের জবাব দেওয়ার দিনক্ষণ নির্ধারণ করা ছিল, কিন্তু গুগলআরও বাড়তি সময়ের জন্য আবেদন করে। ৭ নভেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে বলেজানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের একজন মুখপাত্র।

“গুগল মামলার নথিপত্রসঠিকভাবে পর্যালোচনার জন্য আর কিছু সময়ের আবেদন করে। এর প্রেক্ষিতে কমিশন আবেদনের যৌক্তিকতাও কারণ বিশ্লেষণ করে শুনানির সময়সীমা বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহন করে”-বলেন তিনি।

এ ছাড়াও ২৬ অক্টোবরঅনলাইন বিজ্ঞাপন অনুসন্ধানে প্রতিদ্বন্দ্বীদের দমিয়ে রাখার অভিযোগে এবং ৩১ অক্টোবরগুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড প্রতিদ্বন্দ্বীদের চাপের মুখে রেখে নিজেদেরআধিপত্যের অপব্যবহার করছে এমন আরেকটি অভিযোগের বিরুদ্ধে গুগলকে ইউরোপিয়ান কমিশনের সামনেজবাবদিহি করতে হবে।

ইইউ অ্যান্টিট্রাস্টঅ্যান্ড্রয়েড ও শপিং মামলার অভিযোগপত্র অনুযায়ী গুগলের বিরুদ্ধে প্রতিবন্ধকতা আরোপসহবড় অংকের জরিমানা করতে পারে- এমনটাই ধারণা প্রকাশ করেছে রয়টার্স।

ইইউ'র আইন ভঙ্গেরঅপরাধ প্রমাণিত হলে, প্রতিটি মামলায় গুগলকে ৭৪০ কোটি ডলার বা তাদের বৈশ্বিক আয়ের ১০শতাংশ জরিমানা গুণতে হতে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক