এবার অভিযোগ আইফোন ৭ নিয়ে

স্যামসাংয়ের নোট ৭ বিপর্যয়ের সময় আইফোন ৭ নিয়ে অনেকটা ভাল সময়ই পার করছিল প্রতিদ্বন্দ্বী মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। কিন্তু অ্যাপলের সুখের দিনও হয়তো দীর্ঘ হচ্ছে না।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 04:55 PM
Updated : 20 Nov 2016, 05:27 AM

সম্প্রতি চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অ্যাপলের সর্বশেষ আইফোন সংস্করণ নিয়ে শুরু হয়েছে সমালোচনার ঝড়। আইফোন ৭ নিয়ে আসছে একের পর এক অভিযোগ- এমনটাই জানিয়েছে ব্লুমবার্গ।

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের ওয়েবসাইট ‘কিউকিউ’-তে প্রায় ১৬০০ জন ব্যাবহারকারী তাদের মতামত ব্যক্ত করেন, যেখানে বলা হয় নতুন আইফোন ৭ হ্যান্ডসেটটি স্ট্যান্ডবাই মোডে মোবাইল নেটওয়ার্ক থেকে আসা কল গ্রহণ করতে পারে না এবং এর অ্যাপল-এর গ্রাহকসেবা সুবিধাটিও ত্রুটিপূর্ণ। এই ব্যপারে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ওই কিউকিউ গ্রুপের উদ্যোক্তা লি দেংকে আলিবাবা'র অধীনস্থ টিমল ডটকম-এর অ্যাপল স্টোর থেকে একটি সিলভার আইফোন ৭ কেনার এক সপ্তাহ পরেই তাতে অনেকগুলো মিসড কল লক্ষ্য করেন। এরপর লি একটি অ্যাপল অনুমোদিত সেবাকেন্দ্রে ফোনটি পরীক্ষার জন্য নিয়ে গেলে সেখানে ত্রুটি ধরা পরে এবং পরবর্তীতে তা বদলে তাকে একটি নতুন ফোন দেওয়া হয়।

"আমি ৫ অক্টোবর নতুন আরেকটি আইফোন বুঝে পাই কিন্তু তার কয়েক ঘণ্টা পরে এটিও আগের মতো 'সেবার বাইরে' চলে যায়"-বলেন লি।

আইফোন ৭-এর নতুন এই সমস্যাটি চীনে জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো-তে আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। যেখানে ব্যবহারকারীরা অনেকেই বলছেন এ সমস্যার একটি সমাধান হচ্ছে ফোনটির চতুর্থ প্রজন্মের প্রযুক্তি ফোরজি নেটওয়ার্ক বন্ধ করে তার পরিবর্তে অপেক্ষাকৃত পুরানো ও ধীরগতির থ্রিজি নেটওয়ার্ক ব্যবহার করা।

বৃহত্তর চীন মার্কিন এই টেক জায়ান্টের অন্যতম বড় বাজার এবং এর মোট ব্যবসায়ের ২০ শতাংশই হয় এই অঞ্চল থেকে।