টয়োটার ভবিষ্যত প্রজন্মের 'স্কুটার গাড়ি'

জাপানের টোকিও এবং ফ্রান্সের গ্রিনোবেলের রাস্তায় পরীক্ষামূলকভাবে চলছে জাপানিজ অটোমোবাইল প্রতিষ্ঠান টয়োটার ভবিষ্যত প্রজন্মের স্কুটার গাড়ি 'আই-রোড'।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 10:58 AM
Updated : 16 Oct 2016, 10:58 AM

ভবিষ্যত প্রজন্মের যানবাহন নিয়ে ইতোমধ্যেই বিভিন্ন ধরনের কনসেপ্ট গাড়ি দেখিয়েছে অনেকগুলো প্রতিষ্ঠান। সেদিক থেকে পিছিয়ে নেই টয়োটাও। বেশ কয়েকটি কনসেপ্ট গাড়ি তৈরি করেছে এই প্রতিষ্ঠান।

টয়োটার তৈরি কনসেপ্ট গাড়িগুলোর মধ্যে সবচেয়ে ব্যতিক্রম বোধ হয় 'আই-রোড'। তিন চাকা বিশিষ্ট এই কনসেপ্ট যানটি মূলত গাড়ি, স্কুটার এবং মোটরসাইকেলের সমন্বয়, জানিয়েছে ব্যবসায়-বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

শহরে চলাচলের জন্য ক্ষুদ্র যান হিসেবে এই কনসেপ্ট কার তৈরি করেছে টয়োটা। স্কুটারের মতো হলেও গড়ির মত ছাদ এবং দরজা থাকায় রোদ-বৃষ্টি থেকে রক্ষা পাওয়া যাবে এই গাড়িতে।

ব্যাটারিচালিত এই গাড়িটি একবার পূর্ণ চার্জে ৩১ মাইল চলতে পারে। আর গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৩৭ মাইল।

গাড়িটির ভিতরে সাধারণ গাড়ির মতোই স্টিয়ারিং হুইল এবং ইন্সট্রুমেন্ট ড্যাসবোর্ড রাখা হয়েছে। অতিরিক্ত গতি এবং বিপদজনক বাঁকে ব্রেক করার ক্ষেত্রে সতর্কতা দেবে গাড়িটি। আর প্রস্থে তিন ফুটেরও কম হওয়ায় শহরের যানজটের ক্ষেত্রে বেশ সহায়ক গাড়িটি।

২০১৩ সালের মার্চে জেনেভা মোটর শো-তে প্রথমবারের মতো গাড়িটি দেখানো হয়। পরীক্ষা সফল হলে শীঘ্রই গাড়িটি বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে টয়োটার।