আসছে মাইক্রোসফট এবং অ্যাপলের নতুন কম্পিউটার

কয়েক সপ্তাহের মধ্যেই নতুন কম্পিউটার উন্মোচন করতে পারে অ্যাপল এবং মাইক্রোসফট, সম্প্রতি এমন গুঞ্জনই শোনা যাচ্ছে। ল্যাপটপ এবং ডেস্কটপ উভয় কম্পিউটারেই ক্ষেত্রেই বড় পরিবর্তন আনতে পারে প্রতিষ্ঠান দুটি, জানিয়েছে ব্যবসা-বণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 10:56 AM
Updated : 16 Oct 2016, 10:56 AM

২৬ অক্টোবর একটি প্রেস ইভেন্ট আয়োজনের কথা রয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের। এই অনুষ্ঠানেই প্রতিষ্ঠানের বহুল আলোচিত অল-ইন-ওয়ান সারফেইস ডেস্কটপ কম্পিউটারের ঘোষণা দেওয়া হতে পারে।

গত বছর হাইব্রিড ল্যাপটপ সারফেইসবুক উন্মোচন করে মাইক্রোসফট। এর অনেক আগে থেকেই সারফেইস ট্যাবলেট বিক্রি করে আসছে প্রতিষ্ঠানটি। এই অনুষ্ঠানে পুরানো এই ডিভাইসে খুব বেশি আপডেট আনা হবে না বলেও ধারণা করা হচ্ছে।

নতুন ডেস্কটপ সম্পর্কে বিস্তারিত কিছু জানা না গেলেও বলা হচ্ছে ডিভাইসটি দিয়ে অ্যাপলের আইম্যাক ডেস্কটপ কম্পিউটারকে টেক্কা দেওয়ার প্রয়াশ করছে মাইক্রোসফট।

এ দিকে নতুন কম্পিউটার লাইনআপ উন্মোচনের ব্যাপারেও শোনা যাচ্ছে জোর গুঞ্জন। এ বছরেরই ৭ সেপ্টেম্বর অ্যাপল ইভেন্ট অনুষ্ঠিত হয়। দুই ঘন্টাব্যাপী ওই অনুষ্ঠানে নতুন আইফোন ৭ এবং অ্যাপল ওয়াচ ২ উন্মোচন করে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। তবে, অনুষ্ঠানটিতে প্রতিষ্ঠানের অন্য জনপ্রিয় পণ্য ম্যাকবুক এবং আইম্যাক নিয়ে কিছু জানানো হয় নি।

প্রযুক্তি বিশেষজ্ঞেরা ধারণা করছেন অক্টোবরেই আরেকটি অ্যাপল ইভেন্টে নতুন ম্যাকবুক উন্মোচন করবে প্রতিষ্ঠানটি, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

অ্যাপল পণ্য বিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমারস-এর এক প্রতিবেদনে জানানো হয়, নতুন ম্যাক কম্পিউটার তৈরির শেষ পর্যায়ে রয়েছে প্রতিষ্ঠানটি।

"আমরা মনে করি অক্টোবরের শেষ দিকে ডেভেলপাদের জন্য পণ্য উন্মোচনের লক্ষ্যে এগোচ্ছে অ্যাপল। আর নভেম্বরের শেষ দিকে সেটি জনগণের জন্য বাজারে আনা হবে।"

এর আগে ২০১৪ সালে অক্টোবরে অ্যাপল ইভেন্ট আয়োজন করে এই প্রতিষ্ঠান। সেই ইভেন্টে নতুন আইপ্যাড এয়ার ২, নতুন আইম্যাক উন্মোচন করা হয়।

এ বছর ৭ সেপ্টেম্বর ইভেন্টেই নতুন ম্যাকবুক উন্মোচন করার কথা শোনা গেলেও বাস্তবে তেমনটি দেখা যায়নি। তবে, অ্যাপলের পরবর্তী প্রজন্মের প্রফেশনাল ল্যাপটপ লাইনআপে বড় ধরনের পরিবর্তনের আশা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

২০১৫ সালে ম্যাকবুক এয়ার থেকেও পাতলা সম্পূর্ণ নতুন ম্যাকবুক উন্মোচন করে অ্যাপল। কিন্তু প্রফেশনাল ল্যাপটপে বাহ্যিকভাবে ফোর্স টাচ সংযুক্তকরণ ছাড়া কোনো পরিবর্তনই আনেনি প্রতিষ্ঠানটি।

নতুন ম্যাকবুকে 'ওয়ান-টাচ শর্টকাট' ফিচার যোগ করতে পারে অ্যাপল। নতুন ম্যাক কিবোর্ডে নাম্বার লাইনের ঠিক উপরেই একটি টাচ স্ক্রিন যুক্ত করা হতে পারে। সেখানে ফাংশন বাটনগুলোর সঙ্গে ভিন্ন ভিন্ন অ্যাপের জন্য ভিন্ন ভিন্ন শর্টকাট বাটন দেখানো হবে বলেও জানা যায়। যেমন, কেউ যদি ফটোশপ ব্যবহার করে থাকেন, তবে তিনি এই স্ক্রিনটিতে তার প্রয়োজনীয় বিভিন্ন টুল দেখতে পাবেন এবং সেগুলো ব্যবহার করে আরও সহজে ছবি এডিট করতে পারবেন।

এ ছাড়াও পরবর্তী প্রজন্মের ম্যাকবুকে এমডি পোলারিস গ্রাফিক্স চিপ ব্যবহার করা হতে পারে বলেও জানা গেছে। তবে ১৩ ইঞ্চি ও ১৫ ইঞ্চি ম্যাকে তা ব্যবহার করা হবে কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। আর নতুন ম্যাকবুক আনলকের জন্য ফিঙ্গারপ্রিন্ট ফিচার যোগ করা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।