প্লেস্টেশন, সনির ‘টাকার মেশিন’

সম্প্রতি প্লেস্টেশন ভিআর নামে নতুন পণ্য এনেছে জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2016, 12:34 PM
Updated : 15 Oct 2016, 12:35 PM

ভোক্তার চাহিদা অনুসারে প্রযুক্তিকে স্থিতিশীল রাখাটা যথেষ্ট কঠিন। আর এ কথা সনি'র খুব ভালভাবেই জানার কথা। কয়েক যুগ ধরে ভোক্তার মন রক্ষার্থে একের পর এক নতুন পণ্য এনেছে প্রতিষ্ঠানটি।

নানা উত্থান-পতনের পর বর্তমানে সনির ভিডিও গেইম কনসোল ব্র্যান্ড প্লেস্টেশনই ‘সনি’ নামটি এখনও সফল্যের সঙ্গে ভোক্তাজগতে টিকে আছে। এবার প্লেস্টেশন ভিআর নিয়ে বেশ আশাবাদী প্রতিষ্ঠানটি।

১৯৪৬ সালে টোকিওতে যাত্রা শুরু করে সনি। সনির সাড়া জাগানো পণ্যের তালিকায় রয়েছে ওয়াকম্যান, ওয়াটারপ্রুফ স্মার্টফোন, গেইমিং কনসোল প্লেস্টেশনসহ আরও অনেক পণ্য। আর সেই সঙ্গে আছে ব্যর্থতার কিছু গল্প যার জন্য প্রযুক্তি পণ্য বাজারে স্থিতিশীলতা বজায় রাখতে নানা সময় হিমশিম খেতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

১৯৭৯ সালে আইকনিক মিউজিক প্লেয়ার ওয়াকম্যান নিয়ে আসে সনি। প্রথম বেশ সফল থাকলেও এক সময় পতনের মুখ দেখে ডিভাইসটি।

২০০৪ সালে বাজারের সবচেয়ে পাতলা কম্পিউটারের মধ্যে একটি ছিল সনি ভায়ো এক্স৫০৫। এর আল্ট্রাবুকের ওজন ছিল ১৯৫৩ গ্রাম। অ্যাপলের ম্যাকবুক এয়ার বাজারে আসার আগ পর্যন্ত এটি ছিল কিবোর্ডযুক্ত সবচেয়ে পাতলা ল্যাপটপ। ম্যাকবুক আসার পর ভায়ো বাজার হারায় আর বর্তমানে সনির সঙ্গে এক্সপেরিয়া'র বিচ্ছেদই বলে দেয় প্রযুক্তিপণ্য বাজারে স্থিতিশীলতা বজায় রাখাটা কত কঠিন। এ কারণে বেশ কয়েক বছর ধরেই সনির লাভ ধরে রাখাটা বেশ কষ্টকর হয়ে পড়েছে।

এত ব্যর্থতার মধ্যে আশার আলো ছড়াচ্ছে সনির ভিডিও গেইম কনসোল ব্র্যান্ড প্লেস্টেশন। গেইম নির্মাতা জাপানি প্রতিষ্ঠান নিনটেনডোর সঙ্গে যৌথ উদ্যোগে ১৯৯৪ সালে গেইমিং কনসোল প্লেস্টেশন আনে সনি। পরবর্তীতে সনি একাই ডিভাইসটির আপডেট সংস্করণ প্রকাশ করতে থাকে।

প্রতিষ্ঠানটির প্লেস্টেশন ৪ এখন পর্যন্ত যথেষ্ট প্রশংসিত এবং সফল। অন্যান্য ব্র্যান্ডগুলো ব্যর্থতার দিকে গেলেও সনির গেইমিং কনসোল ব্র্যান্ড প্লেস্টেশনই একমাত্র ব্র্যান্ড যা এখনও সফল।

এক পরিসংখ্যানে দেখা যায়, সনি প্লেস্টেশনের উপর কতটা নির্ভরশীল হয়ে পড়েছে আর সেইসঙ্গে প্রতিষ্ঠানটির জন্য এটি কতটা গুরুত্বপূর্ণ। শেষ কয়েক বছর ধরে জাপানি এ প্রতিষ্ঠানটির লাভের রেখা ধরে রেখেছে প্লেস্টেশনই।

আর এ জন্যই প্লেস্টেশন ভিআর নিয়ে এতটা আশাবাদী প্রতিষ্ঠানটি। এটি প্লেস্টেশন ফোর এর মাধ্যমে চলবে। এ ছাড়া সামনে বাজারে আসছে প্লেস্টেশন ৪ প্রো এবং প্লেস্টেশন ৪ স্লিম। এতেও কাজ করবে প্লেস্টেশন ভিআর।