জার্মানিতে পাঁচশ' কর্মী ছাঁটাইয়ে ফুজিৎসু

জার্মানিতে চারশ' থেকে পাঁচশ' কর্মী ছাঁটাই করতে যাচ্ছে জাপানি ইলেক্ট্রনিকস জায়ান্ট ফুজিৎসু লিমিটেড।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2016, 12:27 PM
Updated : 15 Oct 2016, 12:28 PM

শুক্রবার ব্যবসায়-বাণিজ্যবিষয়ক জাপানি দৈনিক নিকেই এ খবর প্রকাশ করেছে।

এর আগে মঙ্গলবার প্রতিষ্ঠানটি জানায় তারা ব্রিটেনে ১৮০০ কর্মী ছাঁটাই করবে। যা গোটা যুক্তরাজ্যে প্রতিষ্ঠানটির মোট কর্মীসংখ্যার ১৮ শতাংশ বলে জানিয়েছে রয়টার্স।

ফুজিৎসু জার্মান ইউনিট-এ মোট ১২ হাজার কর্মী কাজ করছেন। কর্মীদের সঙ্গে আলোচনা শেষে এই ছাঁটাই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে জাপানি দৈনিকটি।

জার্মানিতে মূলত তথ্যপ্রযুক্তি সিস্টেম অপারেশন আর উন্নয়ন সেবাখাতে কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে নিজস্ব পিসি এবং মোবাইল বিভাগকে আলাদা করে নতুন দুটি প্রতিষ্ঠান তৈরি করার ঘোষণা দেয় ফুজিৎসু। সে সময় প্রতিষ্ঠানটি জানায়,বাজারে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখে আরও কার্যকরী ব্যবসা সৃষ্টির লক্ষ্যেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ফুজিৎসু নতুন দুই প্রতিষ্ঠানের নাম হবে ‘ফুজিৎসু ক্লায়েন্ট কম্পিউটিং লিমিটেড’ এবং ‘ফুজিৎসু কানেক্টেড টেকনোলজিস’। ‘ফুজিৎসু ক্লায়েন্ট কম্পিউটিং লিমিটেড’ প্রতিষ্ঠানটি পিসি, ল্যাপটপ এবং ডেস্কটপ বিভাগের কাজ সামলাবে। আর প্রতিষ্ঠানটির মোবাইল বিভাগের দায়িত্ব চলে যাবে নতুন প্রতিষ্ঠান ‘ফুজিৎসু কানেক্টেড টেকনোলজিস’-এর হাতে।

মোবাইল ও পিসি নির্মাণ বিভাগকে দুই ভাগ করে আলাদা প্রতিষ্ঠান তৈরির কারণ ব্যাখ্যা করে তখন ফুজিৎসু এক বিবৃতিতে জানায়, “পিসি ও স্মার্টফোনের মতো পণ্যগুলোর কার্যক্ষমতা ও ব্যবহার যত বাড়ছে, পণ্যগুলো আলাদা করার কাজ তত কঠিন হয়ে দাঁড়াচ্ছে, আর নতুন নতুন আন্তর্জাতিক নির্মাতা ও বিক্রেতার আত্মপ্রকাশের ফলে প্রতিযোগিতাও বাড়ছে।”