ফ্যাক্ট চেক আনছে গুগল

ফ্যাক্ট চেক-এর জন্য নতুন এক ফিচার চালু করেছে ওয়েব জায়ান্ট গুগল। এর মাধ্যমে সার্চ রেজাল্টে খবরের প্রতিবেদনগুলোর সঙ্গে আলাদা লেবেল দেখানো হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2016, 10:40 AM
Updated : 15 Oct 2016, 10:41 AM

কোনো সংবাদের সত্যতা যাচাইয়ে কোনো টেক্সট-এর মাধ্যমে তথ্যভিত্তিক গবেষণা করাকে ফ্যাক্ট চেক বলা হয়।

গুগল নিউজে একজন থেকে অন্যান্য সংবাদ সংস্থার সঙ্গে এই ফ্যাক্ট চেক ফিচার দেখা যাবে। "সত্য আর কাল্পনিক ঘটনাকে আলাদা করতে নিজেদের প্রচেষ্টায়" এই ফিচার "আলো জ্বালাবে" বলে জানিয়েছে গুগল।

গুগল-এর সংবাদ প্রধান রিচার্ড গিংরাস বলেন, "এটি পাঠকদের বড় সংবাদ প্রতিবেদনগুলোর সত্যতা যাচাইয়ে সহায়তা করবে।" তিনি জানান, যেসব সাইটে ইতোমধ্যে ফ্যাক্ট চেকিং সেবা রয়েছে সেগুলোও সার্চ রেজাল্টে এই সেবা দেখানোর জন্য আবেদন করতে পারবে।

এক ব্লগপোস্টে তিনি বলেন, "আপনি নিউজ ডট গুগল ডটকম, গুগল নিউজ অ্যান্ড ওয়েদার-এর আইওএস আর অ্যান্ড্রয়েড অ্যাপের বাড়তি স্টোরি বক্সে ট্যাগ করা প্রতিবেদনগুলো দেখতে পাবেন। আর শুরুতে এই সেবা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে চালু করা হচ্ছে।"

সংবাদ প্রতিবেদনগুলোর জন্য ফ্যাক্ট চেক জরুরী কিনা তা যাচাই করবে গুগল। ইতোমধ্যে বিভিন্ন প্রতিবেদনকে মতামত, সংশ্লিষ্ট বা স্থানীয় উৎস দিয়ে প্রতিবেদনগুলো ট্যাগ করে এই সার্চ জায়ান্ট।

শেষ কয়েক বছরে ফ্যাক্ট চেকিং অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে বলে নিজেদের প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।  

ডিউক ইউনিভার্সিটি রিপোর্টার্স ল্যাব-এর তথ্যমতে, বিবিসি'র নিজস্ব রিয়ালিটি চেকসহ অনলাইনে শতাধিক ফ্যাক্ট চেকিং সাইট রয়েছে।

বামপন্থী পক্ষপাতের অভিযোগে চলতি বছর অগাস্টে ফেইসবুক তাদের ট্রেন্ডিং টপিকস ফিচার ঢেলে সাজায়, একে পুরোপুরি স্বয়ংক্রিয় করে দেওয়া হয়।