২০১৮-তে স্মার্টফোনেও প্লেস্টেশন গেইম

প্লেস্টেশন টাইটেলের উপর ভিত্তি করে অন্তত পাঁচটি স্মার্টফোন গেইম বানাচ্ছে জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2016, 01:28 PM
Updated : 14 Oct 2016, 01:30 PM

এই গেইমগুলো সামনের ১৮ মাসের মধ্যে বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

জাপানি সংবাদ সাইট নিকেই-এর সূত্রমতে, ২০১৮ সালের মার্চের মধ্যে এশিয়ার বাজারে এই গেইমগুলো প্রাথমিকভাবে ছাড়া হবে। 

চলতি বছর মার্চে প্রতিষ্ঠানটি ফরওয়ার্ডওয়ার্কস নামের নতুন বিভাগের ঘোষণা দেয়। পরিচিত প্লেস্টেশন গেইম ক্যারেক্টার আর মেধাসত্ত্ব সম্পত্তির উপর ভিত্তি করে আইওএস আর অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য নতুন স্মার্টফোন গেইম বানাতেই বিশেষভাবে এই বিভাগ চালু করা হয়।

প্লেস্টেশন ব্র্যান্ডের কোনো গেইম মোবাইল ফোনে আনার বিষয়টি সনির জন্য নতুন নয়। ২০১২ সালে প্রতিষ্ঠানটি প্লেস্টেশন মোবাইল নামের একটি সফটওয়্যার প্লাটফর্ম চালু করে। এর মাধ্যমে সনি এক্সপেরিয়া রেঞ্জের কিছু বিশেষ মডেলের মতো 'প্লেস্টেশন নিবন্ধিত' মোবাইল ফোন মালিকদের জন্য কিছু প্লেস্টেশন টাইটেলের গেইম ডাউনলোডের সুযোগ দেয়। তবে, ফোন ব্যবহারকারীদের যথেষ্ট আগ্রহ টানতে না পারায় ওই ধারণা ব্যর্থ হয়। 

চলতি বছর স্মার্টফোন খাতে প্রবেশ করেছে গেইম নির্মাতা আরেক জাপানি প্রতিষ্ঠান নিনটেনডোও। মার্চে মিতোমো নামে একটি গেইম এনে সফল হওয়ার পর, পোকিমন গো নামের অগমেন্টেড রিয়ালিটি গেইম এনে তাক লাগিয়ে দেয় প্রতিষ্ঠানটি। জুলাইয়ে বাজারে ছাড়ার পর থেকে এ পর্যন্ত এই গেইমটি ৫০ কোটিরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। সেপ্টেম্বরে অ্যাপল ইভেন্টে আইফোনে নিজেদের বানানো সুপরিচিত গেইম সুপার মারিও'র সংস্করণ আনার ঘোষণা দেয় তারা।  

ফোনের জন্য প্লেস্টেশনের কোন গেইমগুলো আনা হচ্ছে তা নিয়ে কিছু জানানো হয়নি।