সিদ্ধান্তের আগেই টেসলার 'সমন্বিত' পরিকল্পনা

টেসলা আর সোলারসিটি একীভূত হবে কিনা তা নিয়ে দুই প্রতিষ্ঠানের শেয়ারধারীদের চলতি বছর ১৭ নভেম্বর ভোট অনুষ্ঠিত হবে। এর আগেই 'সমন্বিত প্রতিষ্ঠান' নিয়ে কৌশলগত আর পণ্য পরিকল্পনা দেওয়া হবে বলে বুধবার জানিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 04:25 PM
Updated : 13 Oct 2016, 04:26 PM

বুধবার টেসলা'র ব্লগ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, "সামনের কয়েক সপ্তাহের মধ্যে টেসলা আমাদের সমন্বিত প্রতিষ্ঠানের কৌশলগত পরিকল্পনা নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট শেয়ার করবে।" সেই সঙ্গে ২৮ অক্টোবর একটি সৌর ছাদ পণ্য উন্মোচনের কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার মার্কিন শেয়ারবাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এসইসি'র কাছে একটি নথি দাখিল করা হয়। ওই নথিতে ধনকুবের ইলন মাস্ক-এর অধীনস্ত এই দুই প্রতিষ্ঠান জানায়, প্রস্তাবিত একীভূতকরণের প্রক্রিয়া সম্পন্ন হলে প্রতিটি সোলারসিটি শেয়ার ০.১১ টি টেসলা শেয়ারের সমমূল্যের ধরা হবে।

২১ জুন যখন টেসলা সোলারসিটি কেনার পরিকল্পনা ঘোষণা করে, টেসলার ০.১১ শেয়ারের মূল্যের উপর ভিত্তি করে সোলারসিটি'র প্রতি শেয়ারের আনুমানিক মূল্য ধরা হয় ২৪.১৬ ডলার।

ওই ঘোষণা দেওয়ার পর টেসলার প্রতি শেয়ারমূল্য প্রায় ২৩ ডলার করে পড়ে যায়। কিন্তু ইতোমধ্য এই শেয়ারমূল্য আবার উপরে উঠে এসেছে। বুধবার দিনের মাঝামঝি সময়ে টেসলার প্রতি শেয়ারের মূল্য ছিল ২০১.৭০ ডলার, জানিয়েছে রয়টার্স। এই হিসাব অনুযায়ী সোলারসিটি'র প্রতি শেয়ারের মূল্য ২২.১৮ ডলার হতে পারে।

একীভূতকরণ হলে টেসলা নিজেদের ১১০৮০৩৩৩টি সাধারণ শেয়ার সোলারসিটি-কে দিয়ে দেওয়ার আশা করছে। শেয়ারের এই সংখ্যাটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির ৬.৯ শতাংশ শেয়ারের প্রতিনিধিত্ব করে।