নিনটেনডো কার্যালয়ে অ্যাপল প্রধান

বৃহস্পতিবার জাপানের প্রাচীন রাজধানী কিয়োটো-তে আসেন মার্কিন টেক জায়ান্ট অ্যাপল প্রধান টিম কুক। এই শহরে অবস্থিত গেইম নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো'র প্রধান কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠকই এই সফরের মূল উদ্দেশ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 08:40 AM
Updated : 13 Oct 2016, 08:40 AM

গেল ৭ সেপ্টেম্বর অ্যাপল ইভেন্টে অ্যাপল ডিভাইসের জন্য নিনটেনডো'র বানানো জনপ্রিয় গেইম সুপার মারিও রান উন্মোচন করে অ্যাপল। এর মাধ্যমে প্রথমবারের মতো মোবাইল ডিভাইসে আসে গেইমটি। সফরে নিনটেনডো প্রেসিডেন্ট তাতসুমি কিমিশিমা আর সুপার মারিও'র সহ-নির্মাতা শিগেরু মিয়মোতো-এর সঙ্গে প্রায় এক ঘণ্টা বৈঠক করেন কুক, জানিয়েছেন জাপানি প্রতিষ্ঠানটির একজন মুখমাত্র কেনিচি সুগিমোতো। বৈঠক শেষে কুক-এর টুইট করা এক ছবিতে দেখা যায়, তিনি মিয়ামোতো আর গেউম ডিজাইনার তাকাশি তেজুকা'র সঙে খেলছেন। 

জাপানে অ্যাপলের এক প্রতিনিধিকে অনুরোধ করা হলেও তিনি এ নিয়ে কোনো মন্তব্য করেননি।

এ দিকে টোকিও স্টক এক্সচেঞ্জে নিনটেনডো'র শেয়ারমূল্য ২.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ। বছরের পর বছর নিজেদের নিজস্ব হার্ডওয়্যারের জন্য গেইম ছাড়ার কৌশল অবলম্বনের পর, প্রতিষ্ঠানটি স্মার্টফোন দুনিয়ায় আসায় বিনিয়োগকারীরা আনন্দ প্রকাশ করেছেন। 

চলতি বছর ডিসেম্বরে আইওএস-এর জন্য সুপার মারিও রান ছাড়া হবে। এই অ্যাপ অ্যান্ড্রয়েডের জন্য ঠিক কবে নাগাদ আনা হতে পারে তা নিয়ে কিছু জানায়নি গেইমটির নির্মাতারা। 

কিয়োটো-তে 'ফুশিমি ইনারি তাইশা' নামের শিন্তো ধর্মালম্বীদের একটি মন্দিরও পরিদর্শন করেন কুক। টুইটারে ওই মন্দিরেরও ছবি দেন তিনি।