বুরো অফ মিটিওরলজি হ্যাকে 'বিদেশিরা দায়ী' 

অস্ট্রেলিয়ার আবহাওয়া পর্যবেক্ষণ কর্তৃপক্ষ অস্ট্রেলিয়ান বুরো অফ মিটিওরলজি (বিওএম) কম্পিউটার ব্যবস্থায় চালানো সাইবার হামলার পেছনে বিদেশি গুপ্তচরদের হাত আছে, এমনটাই জানা গেছে তদন্ত প্রতিবেদনে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2016, 10:40 AM
Updated : 12 Oct 2016, 10:42 AM

বিওম-এ অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় সুপারকম্পিউটারগুলোর মধ্যে একটি রাখা। ২০১৫ সালে এর কম্পিউটার ব্যবস্থায় এই সাইবার আক্রমণ চালানো হয়েছিল। এর আগে দেশটির কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন জানিয়েছিল, এই হ্যাকের পেছনে দেশটি চীনকে দায়ী করছে। তবে, চীন এই অভিযোগ প্রত্যাখ্যান করেছিল। 

এই আবহাওয়া অধিদপ্তর বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য সরবরাহ করে থাকে, এগুলো অন্যান্য দেশের জন্য মূল্যবান বলে জানিয়েছে বিবিসি। অন্যান্য সেবার মধ্যে এটি এয়ারলাইন ও জাহাজ সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে জলবায়ুবিষয়ক তথ্য সরবরাহ, দেশটির জাতীয় পানি সরবরাহ ব্যবস্থা বিশ্লেষণ, জলবায়ুবিষয়ক তথ্য সংগ্রহ ও প্রতিরক্ষা বিভাগের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে থাকে। 

অস্ট্রেলিয়ান সাইবার সিকিউরিটি সেন্টার (এসিএসসি) এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৫ সালে বিওএম-এর আইটি নেটওয়ার্কের দুটি নেটওয়ার্কে সন্দেহভাজন কার্যক্রম শনাক্ত করা হয়। 

তদন্ত প্রতিবেদনে বলা হয়, এমন এক ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে যা "রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় প্রতিদ্বন্দ্বীদের উপর করা সাইবার হামলায় ব্যবহৃত আর সাইবার অপরাধের সঙ্গে যুক্ত ম্যালওয়্যারগুলোর মধ্যে একটি" হিসেবে পরিচিত। 'রিমোট অ্যাকসেস টুল (আরএটি)' শ্রেণীর এই ম্যালওয়্যার অস্ট্রেলিয়ার অন্যান্য সরকারি নেটওয়ার্কে আক্রমণ চালাতেও ব্যবহার করা হয়েছিল বলেও ওই প্রতিবেদনে জানা গেছে। 

এসিএসসি জানিয়েছে, হ্যাকাররা "বুরো'র নেটওয়ার্ক থেকে অজানা পরিমাণের ডকুমেট কপি করে নিতে খুঁজছিল।" তবে, এই আক্রমণের পেছনে ঠিক কোনো দেশ জড়িত তা নিয়ে তদন্ত প্রতিবেদনে কোনো কিছু নির্দিষ্ট করে বলা হয়নি।