কোরিয়ার নজরদারীতে ‘অ্যান্ড্রয়েড চুক্তি’

গুগলের সঙ্গে মার্কিন অ্যান্ড্রয়েড মোবাইলফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর চুক্তি যৌক্তিক কি-না এবং এর মাধ্যমে বাজারে প্রতিযোগিতা হ্রাস পাচ্ছে কি না তা নিবিড়ভাবে পরীক্ষা করে দেখবে দক্ষিণ কোরিয়ার অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রণকারী সংস্থা।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2016, 03:01 PM
Updated : 11 Oct 2016, 03:01 PM

দক্ষিণ কোরিয়ার ফেয়ার ট্রেড কমিশন (কেএফটিসি)- এর  চেয়ারম্যান জিওং জাই -চ্যান রয়টার্সকে বলেছেন তারা পুনরায় পরীক্ষা করে দেখবেন যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বাজারে গুগল সঠিক নীতি অবলম্বন করছে কি না। তবে এ ব্যাপারে  বিস্তারিত কোন মন্তব্য করতে রাজি হননি তিনি।

এর আগে ওয়েব জায়ান্ট গুগল নিজ দেশের বাজারে প্রতিযোগিতা টিকিয়ে রাখতে  কোনো আইন ভেঙ্গেছে কি না তা খতিয়ে দেখতে তদন্ত চালিয়েছিল মার্কিন অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে এমন স্মার্টফোনে আগে থেকেই নিজেদের অ্যাপ দিয়ে দেওয়ার বিষয়ে গুগলের বিরুদ্ধে বাজারে প্রতিযোগিতাবিমুখ আচরণের অভিযোগ আছে অনেকদিন ধরেই। এর মানে হচ্ছে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনগুলোতে আগে থেকেই গুগলের  নিজস্ব অ্যাপগুলো লোড করা থাকে, এমনকি সার্চের সময় গুগল অ্যাপগুলো আগে প্রদর্শনের অভিযোগও করেছেন কেউ কেউ।

এ বছরের অগাস্টে ফেয়ার ট্রেড কমিশন বলেছিল তারা  মার্কিন  সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেড, দক্ষিণ কোরিয়ায় প্রতিযোগিতামূলক কোনো আইন ভঙ্গ করেছে কিনা তা খতিয়ে দেখছে। এ ক্ষেত্রে গুগল কি ধরনের শাস্তির মুখোমুখি হতে পারে তা ব্যাখ্যা করা হয়নি।