যুক্তরাজ্যে লাফিয়ে বাড়ল ফেইসবুকের কর

যুক্তরাজ্যে ব্যবসায়ের পরিসর বাড়ানোর ফলে ২০১৫ সালে ৪১.৬ লাখ পাউন্ড কর্পোরেশন কর প্রদান করেছে ফেইসবুক।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2016, 11:15 AM
Updated : 11 Oct 2016, 11:15 AM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমের পরিশোধিত করের এই অংকটা ২০১৪ সালের তুলনায় অনেক বেশি। ২০১৪ সালে প্রতিষ্ঠানটি মাত্র ৪৩২৭ পাউন্ড কর্পোরেশন কর প্রদান করে। সে সময় এই অংক খুবই সামান্য বলে স্বর তুলেন সমালোচকরা, জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যের নিজেদের ব্যবসায় প্রসারের বিষয়টি "গর্বের" বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি।   

২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির করযোগ্য মোট লাভের পরিমাণ দুই কোটি পাউন্ড আর মোট আয় ২১ কোটি পাউন্ড।   

চলতি বছর মার্চে ফেইসবুক বিজ্ঞাপন থেকে হওয়া আয়ের জন্য আয়ারল্যান্ডকে রুট হিসেবে ব্যবহার করবে না বলে ঘোষণা দেয়। ১ এপ্রিল থেকে তাদের এই ঘোষণা কার্যকর হয় আর এরপর থেকেই মার্কিন প্রতিষ্ঠানটির যুক্তরাজ্যে কর প্রদানের অংক বহুলাংশে বৃদ্ধি পায়।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেন, "আমরা গর্বিত যে, ২০১৫ সালে আমরা যুক্তরাজ্যে আমাদের ব্যবসায়ের প্রসার অব্যাহত রেখেছি আর তিনশ'রও বেশি উচ্চদক্ষতাভিত্তিক কর্মসংস্থান করেছি। যুক্তরাজ্যের আইন অনুসারে আমরা সঠিকভাবে সব করও পরিশোধ করেছি।"

যদিও চার্টার্ড অ্যাকাউনট্যান্ট ও ইউনিভার্সিটি অফ লন্ডন-এর অধ্যাপক রিচার্ড মারফি এর মতে, ফেইসবুক আসলেই সঠিকভাবে ব্রিটেনে তাদের সব কর পরিশোধ করছে কিনা তা শনাক্ত করা অনেক কঠিন।

"ফেইসবুকের যুক্তরাজ্যভিত্তিক অ্যাকাউন্টগুলো এই দেশে তাদের প্রকৃত হিসাব প্রকাশ করে না, এই হিসাব আয়রাল্যান্ডে রাখা হয় যা কখনও প্রকাশিত হয় না", বলেন মারফি।