হিলারি'র বক্তব্য ফাঁস করল উইকিলিকস

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন-এর শীর্ষস্থানীয় উপদেষ্টা জন পডেস্টা'র প্রাইভেট অ্যাকাউন্টের ইমেইলে পাওয়া তথ্য প্রকাশ করেছে উইকিলিকস।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 01:52 PM
Updated : 9 Oct 2016, 01:52 PM

ইমেইলগুলোর সত্যতা নিশ্চিত করা যায়নি। এগুলোয় ওয়াল স্ট্রিট-এর বিভিন্ন প্রতিষ্ঠানে অর্থের বিনিময়ে হিলারির দেওয়া বিভিন্ন বক্তব্যের সারসংক্ষেপ পাওয়া যায়।

এই ধরনের বক্তব্যগুলো প্রচারণায় প্রভাব সৃষ্টি করেছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। সমালোচকদের মতে, এই বক্তব্যগুলো হিলারি ক্লিনটন এবং বড় আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্কের ইঙ্গিত দেয়। এক সময় ডেমোক্রেটিক দলের আশাবাদী নির্বাচন প্রার্থী বার্নি স্যান্ডার্স প্রাইমারির (প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন বাছাই পর্ব) সময় হিলারির বক্তব্যের অনুলিপিগুলো প্রকাশে জোর দিয়েছিলেন। ২০১৬ সালের এপ্রিলে এ নিয়ে হিলারি জানান, তিনি ঐ বক্তব্যগুলো নিজেই প্রকাশ করবেন, যদি স্যান্ডার্স আর রিপাবলিকান দলের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তাদের দেওয়া আয়করের হিসাব জনসম্মুখে প্রকাশ করেন।

প্রকাশ হওয়া ইমেইলগুলোয় থাকা বক্তব্যের মূল অংশ হিলারি'র প্রচারণার জন্য হুমকিস্বরূপ বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ। ওই প্রতিবেদনে জানা যায়, হিলারি'র বক্তব্য থেকে তুলে ধরা একটি উক্তি হচ্ছে- "আমি বুঝিয়েছি, রাজনীতি হচ্ছে সসেজ বানানোর মতো। এটি অরূচিকর এবং এটি সবসময় এমনই ছিল। এজন্যই আমরা সাধারণত যেখানে দরকার সেখানেই ইতি টানি। কিন্তু যদি সবাই নজর রাখতে থাকে, আপনারা জানেন, তখন অল্পতেই মানুষ বিচলিত হয়ে পড়ে। তাই আপনাদের গোপন ও প্রকাশ্য, দুই ধরনের অবস্থানই প্রয়োজন পড়বে।"

এ নিয়ে অনুরোধ করা হলেও হিলারি'র অফিস কোনো সাড়া দেয়নি বলে জানিয়েছে প্রযুক্তি সাইটটি।