রাইড-হেইলিং চালক নিয়োগে শক্ত হচ্ছে চীন

যাত্রীসেবাদাতা প্রতিষ্ঠানগুলোর চালক কারা হতে পারবেন তা নিয়ে নীতিমালা নির্ধারণের প্রস্তাব দিচ্ছেন চীনের বেইজিং আর সাংহাইয়ের যোগাযোগ নীতিনির্ধারকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2016, 03:50 PM
Updated : 8 Oct 2016, 03:52 PM

এর মাধ্যমে দিদি ছুসিং আর উবারের মতো রাইড-হেইলিং প্রতিষ্ঠানগুলোর জন্য চালক নিয়োগ কঠিন হতে যাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

নতুন নীতিমালা নিয়ে জনগণের মন্তব্য জানার চেষ্টায় শনিবার বেইজিং আর সাংহাইয়ের নীতিনির্ধারকরা আলাদা দুটি খসড়া উপস্থাপন করেছেন। দুই এলাকার মিউনিসিপাল কমিশনই তাদের ওয়েবসাইট থেকে ওই খসড়াগুলো প্রকাশ করেছে। তবে, এই পদক্ষেপ সমন্বিতভাবে নেওয়া কিনা তা এখনও স্পষ্ট নয়।

খসড়া নীতিমালা অনুসারে, বেইজিংয়ের যোগাযোগ কমিশন রাইড-হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর চালক হিসেবে নিয়োগ হতে প্রত্যেকের স্থানীয় বাসার নিবন্ধন থাকতে হবে। বড় শহরগুলোতে অন্য শহরের চালকদের এই ধরনের প্রতিষ্ঠানের গাড়ি চালাতে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

শহর কর্তৃপক্ষ চালকরা শুধু নিজেদের শহরের নিবন্ধিত যানগুলোই চালাবে এমন নীতিও বানাতে চাচ্ছে। সেই সঙ্গে চালকদের বয়সের সীমাবদ্ধতার মতো আরও কিছু সীমাবদ্ধতাও রাখা হয়েছে।

সাংহাইয়ের কর্তৃপক্ষও একই নীতিমালা দিয়ে একটি খসড়া বানিয়েছে।  

চলতি বছর মার্চে উবার প্রধান ট্রাভিস কালানিক জানান, চীনে এ পর্যন্ত উবারকে বড় ধরনের কোনো নিয়মতান্ত্রিক জটিলতার সম্মুখীন হতে হয়নি। চীন সরকার দীর্ঘদিন ধরেই পরিবহন ক্ষেত্রে নতুনত্ব আনার চেষ্টা করছিল, এবং তাতে উবারের সফলতাই এর সম্ভাব্য কারণ হতে পারে বলে মন্তব্য করেন তিনি।