যুক্তরাষ্ট্রেও ফেইসবুকের বিনামূল্যে ইন্টারনেট?

‘বিতর্কিত’ বিনামূল্যের ইন্টারনেট সেবা দেওয়ার পরিকল্পনায় এবার নিজ দেশ যুক্তরাষ্ট্রকেও হয়তো অন্তর্ভুক্ত করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2016, 11:47 AM
Updated : 7 Oct 2016, 11:49 AM

বৃহস্পতিবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের লাখ লাখ মানুষকে ফ্রি-বেসিকস সেবার আওতায় আনতে দেশটির সরকারি কর্মকর্তা আর টেলিযোগাযোগ অপারেটর প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করছে এই সোশাল জায়ান্ট। চলতি বছর ভারতে এই সেবা নিষিদ্ধ করে দেওয়া হয়, একই ভাবে নীতিমালার কারণে যাতে বাঁধা না আসে, সেজন্য খুব সতর্কভাবে যুক্তরাষ্ট্রে পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে সিনেট।

এক বিবৃতিতে ফেইসবুকের এক মুখপাত্র বলেন, "আমাদের যখন ঘোষণা করার মতো কিছুই নেই, ফেইসবুকের লক্ষ্য হচ্ছে পুরো বিশ্বকে সংযুক্ত করা আর আমরা সব সময় এটি করার পথ বাড়াচ্ছি, এর মধ্যে যুক্তরাষ্ট্রও রয়েছে।"

সম্প্রতি নিজেদের মেসেজিং সেবাদাতা অ্যাপ মেসেঞ্জারের নতুন একটি সংস্করণ চালু করেছে ফেইসবুক। আন্তর্জাতিক বাজারে এই অ্যাপের বিস্তৃতি বাড়ানোর অংশ হিসেবে এই পদক্ষেপ নিল প্রতিষ্ঠানটি।

'মেসেঞ্জার লাইট' নামে এই সংস্করণ কম ডেটা খরচেই ব্যবহার করা যাবে। কেনিয়া, তিউনিশিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা আর ভেনিজুয়লেয়ায় ধীরগতির ইন্টারনেট সংযোগ রয়েছে এমন এলাকাগুলোয় সেবা দিতে এটি বানানো হয়েছে। সামনের মাসগুলোয় অন্যান্য দেশেও এই সুবিধা আনা হবে বলে জানিয়েছে ফেইসবুক।

উত্তর আমেরিকা আর ইউরোপসহ পশ্চিমা বাজার বিশালভাবেই দখল করেছে ফেইসবুক। বর্তমানে উন্নয়নশীল দেশগুলোর দিকে নজর দিচ্ছে সোশাল জায়ান্ট। শুরুতে মূল ফেইসবুক অ্যাপের 'লাইট' সংস্করণ আনার পর এবার মেসেঞ্জারেও এমন সংস্করণ আনা হল। মূল অ্যাপগুলো তুলনায় এই সংস্করণগুলোর ফিচার কিছুটা কম রয়েছে।

৩৬টিরও বেশি দেশে 'ফ্রি বেসিকস' নামে ইন্টারনেটেরও একটি কম ডেটা খরচের সেবা প্রদান করে ফেইসবুক। উন্নত ইন্টারনেট সংযোগ নেওয়ার মতো সামর্থ্য নেই এমন লোকদের সংযুক্ত করতেই এই সেবা দেওয়া হচ্ছে বলে দাবি প্রতিষ্ঠানটির। কিন্তু এই ফ্রি বেসিকস নিয়ে বিতর্কও রয়েছে। চলতি বছর 'নেট নিরপেক্ষতা' লঙ্ঘনের অভিযোগে ভারতে আর সরকারকে ব্যবহারকারীদের উপর নজরদারি করতে না দেওয়ায় মিশরে এই সেবা বন্ধ করে দিয়েছে দেশদুটির সরকার। বাংলাদেশে একাধিক টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের মাধ্যমে এই সেবা চালাচ্ছে ফেইসবুক।

ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ বরাবরই বিশ্বের সব মানুষকে ইন্টারনেটে যুক্ত করাকে নিজ প্রতিষ্ঠানের লক্ষ্য বলে জানিয়ে আসছেন।