'ভিভ'-কে কিনছে স্যামসাং

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর দিকে জোর দেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট 'সিরি'-র নির্মাতাদের বানানো ডিজিটাল অ্যাসিট্যান্ট সিস্টেম 'ভিভ'-কে কিনতে যাচ্ছে স্যামসাং।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 02:15 PM
Updated : 6 Oct 2016, 02:15 PM

সম্প্রতি গুগল তাদের নতুনপিক্সেল ফোন উদ্বোধন করেছে। এর মাধ্যমে এআই ডিজিটাল অ্যাসিট্যান্ট ফাংশন জোরদৃষ্টি দিয়েছে প্রতিষ্ঠানটি। এর পরপরই স্যামসাং তাদের এই ক্রয়ের ঘোষণা দিল। গুগলেরনতুন এই পিক্সেল ফোনে কৃত্রিম বুদ্ধিমত্তাই বেশি প্রাধান্য পেয়েছে। তা ছাড়াও এখনঅ্যামাজন আর মাইক্রোসফট মানুষের মতো সাড়া দিতে পারে এমনভাবে কম্পিউটারকে শেখাতেশুরু করেছে। 

এই বছরই গ্যালাক্সি নোট ৭স্মার্টফোনের অগ্নিকাহিনী প্রতিষ্ঠানটি ভাবমুর্তি ক্ষুণ্ণ করেছে। এমন সময় স্যামসাংতাদের ফোন, টেলিভিশন আর সব ডিভাইসে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ডিজিটালঅ্যাসিস্ট্যান্স 'ভিভ' আনতেযাচ্ছে, ভাষ্য বিবিসি'র। 

এই চুক্তির মাধ্যমে স্যামসাং"ভার্চুয়াল পারসনাল অ্যাসিস্ট্যান্ট-এর প্রতি তাদের অঙ্গীকার দেখিয়েছে আর এটিপ্রতিষ্ঠানটির সব ডিভাইস আর সেবার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক পরিবেশসরবরাহের বিশাল পরিকল্পনার একটি অংশ", এক বিবৃতিতে বলেদক্ষিণ কোরীয় এই টেক জায়ান্ট। 

"এআই উত্থানের সঙ্গেসঙ্গে এখন ভোক্তারা প্রযুক্তির সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতা আর ব্যক্তিগতঅভিজ্ঞতাগুলো দৈনন্দিন জীবনে আরও উন্নতির দিকে ধাবিত করবে", বলে প্রতিষ্ঠানটি। 

ভিভ ল্যাবসের প্রধান নির্বাহীড্যাগ কিটলাউস-এর মতে, নতুন এআই অ্যাসিস্ট্যান্স-এর লক্ষ্য হচ্ছে- "জড় পদার্থেরমধ্যেপ্রাণের স্পন্দন জাগানো"। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক