গোপন তথ্য চুরি, গ্রেফতার এনএসএ ঠিকাদার

'অত্যন্ত গোপনীয়' সরকারী তথ্য চুরির দায়ে গ্রেফতার করা হয়েছে হ্যারল্ড টমাস মার্টিন থ্রি নামের এক এনএসএ ঠিকাদারকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 01:38 PM
Updated : 6 Oct 2016, 01:38 PM

সরকারী সম্পত্তি এবং 'চরম গোপনীয়' উপকরণ সরানোর অভিযোগ আনা হয়েছে ৫১ বছর বয়সী ঐ ঠিকাদারের বিরুদ্ধে, জানিয়েছে বিবিসি। মার্কিন বিচার বিভাগের পক্ষ থেকে জানানো হয়, তিনি বাজ অ্যালেন হ্যামিল্টন-এর জন্য কাজ করতেন। এই একই ঠিকাদার এনএসএ-এর তথ্য ফাঁসকারী এডওয়ার্ড স্নোডেনকে কাজে লাগিয়েছিলেন বলেও জানানো হয়েছে।

অত্যন্ত গোপন তথ্যবিষয়ক জাতীয় নিরাপত্তা ছাড়পত্র ছিল তার। এই অপরাধের দায়ে তাকে ১০ বছরের জেল দেওয়া হয়েছে।

মার্টিনের উকিল জানান, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন এমন কোনো প্রমাণ নেই। দেশকে তিনি খুব ভালোবাসেন।

তার কাছে থেকে যে সকল নথি পাওয়া গেছে এর মধ্যে ছয়টি চরম গোপনীয়, "তার মানে এই তথ্যের কোনো প্রকার অননুমোদিত প্রকাশ মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তায় ব্যপক ক্ষতি সাধন করতে পারে।"- বলা হয়েছে অভিযোগে।

মার্টিনের গ্রেপ্তারি পরোয়ানা অনুযায়ী, এ বছরের ২৭ অগাস্ট তার মেরিল্যান্ডের গ্লেন বার্নির বাড়ি, গ্যারাজ এবং যানবাহনে অনুসন্ধান চালানোর দুই দিন পরই তাকে গ্রেপ্তার করা হয়।

গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, মার্টিন প্রথমে অস্বীকার করলেও পরে কাগজপত্র এবং ডিজিটাল ফাইল সরানোর কথা স্বীকার করেছেন।

এফবিআই-এর স্পেশাল এজেন্ট জেরেমি বুকালো বলেন, "মার্টিনের বাড়ি এবং যানবাহন থেকে যে সকল নথি উদ্ধার করা হয়েছে তার একটি বড় অংশের সিল নিশ্চিত করে যে সেগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পদ এবং সেগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের চরম গোপনীয় তথ্য।"