শেষ অব্দি এল গুগল-এর স্মার্টফোন

অনেক গুঞ্জনের পর শেষ পর্যন্ত মঙ্গলবার ইভেন্টে নতুন স্মার্টফোন ‘পিক্সেল’-এর ঘোষণা দিয়েছে ওয়েব জায়ান্ট গুগল।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2016, 09:54 AM
Updated : 5 Oct 2016, 09:56 AM

৪০ হাজার কোটি ডলারের বৈশ্বিক বাজারে প্রতিদ্বন্দ্বী অ্যাপলের আইফোনের সঙ্গে পাল্লা দিতে গ্রাহকদের হাতে গুগল ব্র্যান্ডের ডিভাইস পোঁছে দেওয়ার প্রচেষ্টায় সর্বশেষ পদক্ষেপ হিসেবে এই ডিভাইস আনল অ্যালফাবেট অধীনস্থ প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

এই স্মার্টফোনটির বাজার মূল্য শুরু হবে ৬৪৯ ডলার থেকে আর নির্মাতা প্রতিষ্ঠানটি মার্কিন টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন-এর সঙ্গে এ নিয়ে বিশেষভাবে কাজ করছে বলে জানিয়েছেন গুগল কর্মকর্তারা।

পণ্য উন্মোচনের অনুষ্ঠান শুরু হওয়ার কিছু সময় পর গুগলের হার্ডওয়্যার বিভাগের প্রধান রিক অস্টারলো ‘পিক্সেল’ ফোনটি উন্মোচন করেন। সে সময় তিনি জানান, বাজারে প্রাপ্ত স্মার্টফোনগুলোর ক্যামেরার মধ্যে 'সবচেয়ে ভাল' ক্যামেরা আছে ‘পিক্সেল’ স্মার্টফোনে। ১৫ মিনিট চার্জে এই নতুন ফোনটি ৭ ঘণ্টা চলবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

পিক্সেল ফোনটি বাজারে আসছে কালো, নীল এবং রুপালি- এই তিনটি রঙে। দুটি সংস্করণে আনা হয়েছে এই স্মার্টফোন, পিক্সেল-এ ৫ ইঞ্চি আর পিক্সেল এক্সএল-এ ৫.৫ ইঞ্চির ডিসপ্লে থাকবে।

২০১০ সাল থেকে গুগল তাদের নেক্সাস স্মার্টফোন বিক্রি করছে। কিন্তু দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস-এর দখলে গুগলের মোবাইল অপারেটিং সিস্টেমের হার্ডওয়্যার বাজার থাকার কারণে নেক্সাস-এর প্রতি মানুষের আকর্ষণ কমে যায়। পণ্য উন্মোচনের দিনে মধ্য বেলায় অ্যালফাবেট এর শেয়ার দশমিক পাঁচ শতাংশ বৃদ্ধি পায়।