তৃতীয় প্রান্তিকে টেসলা বিক্রির সব তথ্য 

সম্প্রতি নিজেদের তৃতীয় প্রান্তিকের গাড়ি সরবরাহের তালিকা প্রকাশ করেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা। ওই প্রান্তিকে মোট ২৪৫০০টি গাড়ি সরবরাহ করা হয়েছে বলে জানা গেছে ওই প্রতিবেদনে।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2016, 01:41 PM
Updated : 4 Oct 2016, 01:41 PM

এর মধ্যে এস মডেল ১৫৮০০টি এবং এক্স এসইউভি মডেলের ৮৭০০টি সরবরাহ করা হয়েছে, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যভিত্তিক মার্কিন সংবাদ সাইট বিজনেস ইনসাইডার।

এক বিবৃতিতে টেসলা বলে, “বছরের দ্বিতীয় প্রান্তিকে সরবরাহ ছিল ১৪৪০২টি, যা তৃতীয় প্রান্তিকে ৭০ শতাংশ বেড়েছে।" তৃতীয় প্রান্তিকে হিসাব “কিছুটা রক্ষণশীল ভাবে যাচাই হয়েছে" বলেও যোগ করে প্রতিষ্ঠানটি।

টেসলা জানায়, তৃতীয় প্রান্তিকের শেষ পর্যন্ত সরবরাহকৃত গাড়ির মধ্যে ৫৫০০ গাড়ি “সরবরাহত” অবস্থায় আর এগুলো “বছরের চতুর্থ প্রান্তিকের আগে সরবরাহকৃত গাড়িগুলোর বিবেচিত হবে না।"

প্রতিষ্ঠানটি জানায়, বছরের তৃতীয় প্রান্তিকে সরবরাহের জন্য সর্বমোট উৎপাদিত গাড়ির সংখ্যা ২৫১৮৫টি। প্রতিষ্ঠানটি ২০১৬ সালের দ্বিতীয় প্রান্তিকে গাড়ি সরবরাহ নিয়ে প্রতিবেদনে উল্লেখ করেছিল, তারা বছরের শেষ অর্ধেক সময়ে ৫০ হাজার গাড়ি বিক্রি করবে। এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি দ্বিতীয় প্রান্তিকের আয়ের বিবরণী দিলেও তৃতীয় প্রান্তিকের আয় নিয়ে কিছু জানায়নি।

প্রতিষ্ঠানটির বছরের প্রথম প্রান্তিকে হিসেবে ১৪৮২০টি গাড়ি সরবরাহের কথা জানায়। ওই প্রান্তিকে তারা ১৭ হাজার গাড়ি সরবরাহের পূর্বাভাস দিয়েছিল।

বছরের শেষ অর্ধেকে গাড়ি সরবরাহে প্রতিষ্ঠানটির লক্ষ্য হচ্ছে ৫০ হাজার। কিন্তু সে হিসেবে তৃতীয় প্রান্তিকে ২৪৫০০টি গাড়ি সরবরাহ করতে পারায় টেসলা তাদের আশানুরূপ গতি থেকে পিছিয়ে পড়েছে বলে বলা হচ্ছে। তবুও, এই গাড়ি নির্মাতারা আশা রেখেছেন। “চতুর্থ প্রান্তিকে সময় অন্যান্য প্রান্তিকের চেয়ে কম, এ ছাড়া শীতকালীন আবহাওয়া এবং ছুটি থাকা সত্ত্বেও এ প্রান্তিকে তৃতীয় প্রান্তিকের চেয়ে বেশি সরবরাহ হবে", বলেছে প্রতিষ্ঠানটি।

টেসলা প্রধান ইলন মাস্ক-এর লক্ষ্য ২০১৮ সালের মধ্যে বার্ষিক পাঁচ লাখ টেসলা মডেল থ্রি গাড়ি সরবরাহ করা।