উদ্বোধনের আগেই গুগল স্মার্টফোন ফাঁস

গুগল ইভেন্ট এখনও শুরু হয়নি, তবে তার আগেই ফাঁস হয়ে গেছে গুগলের নতুন ফোন পিক্সেল এবং পিক্সেল এক্সএল-এর তথ্য, জানিয়েছে মার্কিন প্রযুক্তি সংবাদমাধ্যম দ্য ভার্জ।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2016, 05:29 AM
Updated : 4 Oct 2016, 05:32 AM

এই তথ্য ফাঁস করেছে গুগলের যুক্তরাজ্যের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান কারফোন ওয়ারহাউজ। 'দুর্ঘটনাবশত' এই প্রতিষ্ঠান নতুন দু'টি ফোনের ছবি, তথ্যবহুল স্লাইড এবং স্পেসিফিকেশন প্রকাশ করে দিয়েছে। আগেও এই দুইটি ফোনের তথ্য ফাঁস হয়েছিল। ফাঁস হওয়া দুই ছবিতেই ‘জি’ লোগো দেখা যায়, ট্যাগলাইনও একই- ‘ফোন বাই গুগল’। আগেরবার এই ফাঁসের পেছনে ছিল ‘বেল’ নামের এক কানাডীয় অপারেটর।

আগেরবারের ফাঁস হওয়া তথ্যের মতো এবারও একই করম তথ্য পাওয়া গেছে।এ থেকে জানা যায়, গুগলের পিক্সেল ফোনটিতে থাকবে ৫ ইঞ্চি ডিসপ্লে এবং পিক্সেল এক্সএল-এ থাকবে ৫.৫ ইঞ্চি ডিসপ্লে। স্মার্টফোন দুটিতে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর এবং ৪ জিবি র্যা ম, সঙ্গে মাইক্রোএসডি স্লট-এর মতো প্লেসহোল্ডারও থাকতে পারে। ২৭৭০ এমএএইচ ব্যাটারির পিক্সেল আর ৩৪৫০ এমএএইচ ব্যাটারির পিক্সেল এক্সএল পাওয়া যাবে ৩২ জিবি আর ১২৮ জিবি অভ্যন্তরীণ স্টোরেজে।

ফোনের কেইসের সামনে একটি অফসেট ক্যামেরা, পিছনে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, উপরে অ্যান্টেনা এবং লম্বালম্বি ডিজাইন। ইউএসবি সি-পোর্ট নিচে এবং ডিজাইন দেখে ডিভাইসের উপরে হেডফোন জ্যাক দেওয়া হয়েছে বলে অনুমান করা হয়েছে। পূর্বের ফাঁস হওয়া তথ্যে বলা হয়েছিল, হ্যান্ডসেটগুলো উৎপাদন করবে তাইওয়ানভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি।

কারফোন ওয়ারহাউজ-এর প্রকাশ করা স্লাইডের মাধ্যমে গুগল সফটওয়্যারের কিছু ফিচার দেখানো হয়েছে, ডুও নামের ভিডিও চ্যাট অ্যাপ, অ্যালো মেসেজিং অ্যাপ তার মধ্যে অন্তর্ভুক্ত। কুইক চার্জিং ফিচারের কথাও উল্লেখ করা হয়েছে, যা ১৫ মিনিট চার্জে ৭ ঘন্টা ব্যাটারির ক্ষমতা দিতে সক্ষম।

৪ অক্টোবর গুগলের ইভেন্টে এই দুই স্মার্টফোন উন্মোচন করা হবে বলে আশা করা হচ্ছে।