অ্যাপ স্টোর থেকে সরল মিয়ারকাট

যে অ্যাপ ভিডিও স্ট্রিমিংয়ের উন্মাদনা শুরু করেছিল বলে ধরে নেওয়া হয়, সম্প্রতি সেটিকে সরিয়ে নিয়েছে অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2016, 03:02 PM
Updated : 3 Oct 2016, 03:02 PM

সম্প্রতি অ্যাপলের অ্যাপস্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে লাইভ স্ট্রিমিং অ্যাপ মিয়ারকাট। ২০১৫ সালে লাইভ স্ট্রিমিংয়ের জন্য জনপ্রিয়তা লাভ করেছিল মোবাইল অ্যাপটি।

এক টুইট বার্তায় মিয়ারকাট-এর নির্মাতা প্রতিষ্ঠান 'লাইফ অন এয়ার' প্রধান বেন রুবিন তাদের প্রতিষ্ঠানের নতুন ওই অ্যাপ নিয়ে অভিজ্ঞতা প্রকাশ করেছেন। পোস্টে অ্যাপটি নিয়ে অভিজ্ঞতা 'তিক্তমধুর' বলে জানিয়েছেন তিনি।

লাইভ অন এয়ার-এর পক্ষ থেকে জানানো হয়, 'হাউজপার্টি' নামে নতুন একটি প্রাইভেট ভিডিও চ্যাটিং অ্যাপ পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। যেসব ব্যক্তি জনসম্মুখে আড্ডা না দিয়ে গোপনে গল্পগুজব করার সুবিধা খুঁজছিলেন তাদের জন্য ডিজাইন করা হয়েছিল এই অ্যাপ। অ্যাপের ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছিল বলেও জানানো হয়।

মিয়ারকাট অ্যাপের সমাপ্তি একরকম অবধারিতই ছিল। অ্যাপটি সাউথ বাই সাউথওয়েস্ট ফেস্টিভালে (মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের সংস্কৃতি এবং প্রযুক্তির বাৎসরিক সম্মেলন মেলা) বিশেষ নজরে আসে। অ্যাপটির জন্য সে সময় ১২ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক অনুদানও পায় লাইফ অন এয়ার।

মিয়ারকাটের প্রতিদ্বন্দ্বী হিসেবে মাইক্রোব্লগিং সাইট টুইটার-এর মালিকানাধীন নতুন লাইভ স্ট্রিমিং অ্যাপ পেরিস্কোপকে বিবেচনা করা হত। টুইটারের পর ২০১৫ সালেই লাইভ স্ট্রিমিং সেবা চালু করে ফেইসবুকে। প্রযুক্তি খাতে এই দুই জনপ্রিয় প্রতিষ্ঠানের সঙ্গে তাল মেলাতে পারেনি মিয়ারকাট।