গুগল ইভেন্ট নিয়ে যত প্রত্যাশা

অক্টোবরের ৪ তারিখ অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্টের পণ্য উন্মোচন অনুষ্ঠান গুগল ইভেন্ট। অনুষ্ঠানটিতে এ যাবতকালে গুগলের সবচেয়ে বেশি পণ্য উন্মোচন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2016, 10:43 AM
Updated : 3 Oct 2016, 10:43 AM

অনুষ্ঠানটিতে নতুন স্মার্টফোন, ভয়েস অ্যাসিসটেন্ট স্পিকার, বুদ্ধিমান রাউটারসহ বেশ কয়েকটি পণ্য উন্মোচন করা হতে পারে, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইন্সাইডার।

এ বছরের মে-তে গুগলের আইও ডেভেলপারস কনফারেন্সে গুগলের হোম অ্যাসিসটেন্ট সার্ভিস দেখায় গুগল। এই ইভেন্টে ডিভাইসটি পাকাপোক্তভাবে বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হতে পারে। নতুন এই ডিভাইসটি অ্যামাজনের ইকো হোম অ্যাসিসটেন্ট সার্ভিসকে টেক্কা দেবে বলে ধারণা করা হচ্ছে। গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহক ভয়েস দিয়ে বিভিন্ন কিছু সার্চ করা, গান শোনা, স্ট্রিম করার মতো সেবাগুলো পাবেন।

এই ইভেন্টেই গুগল তাদের নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করতে পারে বলে গুঞ্জন এখন আরও জোরালো হয়েছে।  পিক্সেল নামের নতুন স্মার্টফোনটি দুইটি আকারে বাজারে ছাড়া হতে পারে। ৫ ইঞ্চি পর্দার মডেলের নাম বলা হচ্ছে ‘পিক্সেল এক্স’ এবং ৫.৫ ইঞ্চি পর্দার মডেলটির নাম ‘পিক্সেল এক্সএল’। এই ফোন দুইটি গুগলের বর্তমান স্মার্টফোন নেক্সাস ৫এক্স এবং নেক্সাস ৬পি-কে সরাবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে গুগলের জন্য স্মার্টফোন তৈরি করে আসছিল এলজি, মোটোরলা এবং হুয়াওয়ে। এবার গুগল নিজেই স্মার্টফোন দুইটি তৈরি করছে বলে জানা গেছে।

স্মার্টফোন ছাড়াও নতুন ক্রোমকাস্ট উন্মোচন করবে গুগল, এমনটাও শোনা গিয়েছে। নতুন এই ক্রোমকাস্ট ৪কে ভিডিও সমর্থন করবে বলে জানানো হয়েছে।

"ডেড্রিম ভিউ" নামে নতুন ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট উন্মোচন করার ব্যাপারেও শোনা যাচ্ছে জোর গুঞ্জন। এ বছরের শুরুতেই ভিআর হেডসেটটির ঘোষণা দেয় গুগল। হেডসেটটিকে 'ওপেন-সোর্স' ডিজাইন বলা হচ্ছে। যেকোনো অ্যান্ড্রয়েড ফোনই ব্যবহার করা যাবে এতে।

নতুন একটি বুদ্ধিমান রাউটারও উন্মোচন করা হতে পারে এবারের গুগল ইভেন্টে। 'গুগল ওয়াইফাই' নামের এই রাউটার ক্ষুদ্র আকৃতির রাউটার সিগনাল বাড়ির চারিদিকে ছড়িয়ে থাকবে। যার কারণে বাড়ির যেকোনো জায়গায় জোরালো নেটওয়ার্ক পাবেন গ্রাহক।

গুজব সত্যি হলে নতুন ৭ ইঞ্চি ট্যাবলেটও উন্মোচন করতে পারে গুগল। নতুন এই ট্যাবলেটটি চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে তৈরি করবে বলেও শোনা গেছে।