চীনা শুল্ক বিভাগে রোবট

দক্ষিণ চীনের তিনটি বন্দরের শুল্ক বিভাগে কাজ করতে শুরু করেছে রোবট কর্মকর্তা। দেশটির গুয়াংডং প্রদেশের জুহাই এবং জংশেন শহরে তিন বন্দরে ১ অক্টোবর কর্মকর্তা হিসেবে ১০টি রোবটকে কাজে লাগানো হয়, জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2016, 12:15 PM
Updated : 2 Oct 2016, 12:15 PM

দেশটির গংবেই, হেংকিন এবং জংশেন বন্দরে বুদ্ধিমান রোবটগুলোর প্রথম দলকে কাজে লাগানো হয়েছে। জিয়াও হাই নামের এই রোবটগুলো 'স্টেট-অফ-দ্য-আর্ট' প্রযুক্তি দিয়ে বানানো হয়েছে বলে দাবি দেশটির। রোবটগুলো কথা বলতে, দেখতে, শুনতে, শিখতে এবং হাঁটতে পারে বলে জানানো হয়।

শুল্ক বিভাগের বিশেষ ডেটাবেইজের উপর নির্ভর করে রোবটগুলো ২৮টি ভাষা এবং উপভাষায় প্রশ্নের উত্তর দিতে পারে। এর মধ্যে ক্যানটোনিজ, ম্যান্ডারিন, ইংরেজি এবং জাপানিজ ভাষাও রয়েছে।

বর্তমানে রোবটগুলোর কিছু সীমাবদ্ধতা রয়েছে যেগুলো তারা সমাধান করতে পারে না। শুল্ক বিভাগের এক কর্মকর্তা জানান ভবিষ্যতে রোবটগুলোকে গ্রাহক সেবার হটলাইনের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে। ফেইস রিকগনিশন সিস্টেমের মাধ্যমে এই রোবটগুলো সন্দেহভাজন ব্যক্তিকে শনাক্ত করে অ্যালার্ম বাজাতে পারে বলেও জানিয়েছে গংবেই শুল্ক বিভাগের পরিচালক জাও মিন।

সাম্প্রতিক সময় চীনে জনসম্মুখে রোবটের ব্যবহার লক্ষণীয় হারে বৃদ্ধি পেতে দেখা গেছে। এর আগে পরীক্ষামূলকভাবে দেশটির শেনইয়াং রেস্টুরেন্টে রোবটের ব্যবহার দেখা গেছে। ব্যাটারি ব্যবহার করে রেস্টুরেন্টে রোবটগুলো আট ঘন্টা যাবত খাবার পরিবেশন করতে পারে।

এসব রোবট গ্রাহকের খাবার এবং পানীয় সরবরাহ করতে সক্ষম। আর রোবটের মিক্সড সেন্সর এবং ন্যাভিগেশন সিস্টেম এটিকে খাবার ছড়ানো থেকে বিরত রাখে। রোবটটি গ্রাহকের জন্য ৭ কেজি পরিমাণ খাবার বহন করতে পারে বলে জানানো হয়েছে।