হ্যাকিংয়ের শিকার মার্কিন ভোটিং সিস্টেম

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ভোটিং সিস্টেম হ্যাক করেছে হ্যাকারদল। ভোটিং সিস্টেম হ্যাক করা হলেও ভোটারের কোনো তথ্য পরিবর্তন করা হয়নি বলে ১ অক্টোবর জানিয়েছেন দেশটির হোমল্যান্ড সিকিউরিটির প্রধান জে জনসন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2016, 12:09 PM
Updated : 2 Oct 2016, 12:09 PM

আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সাইবার অপরাধীরা এই নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে, এমন বেশ কিছু আশঙ্কা তদন্ত করে দেখছেন দেশটির জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা, জানিয়েছে রয়টার্স।

ধারণা করা হচ্ছে হ্যাকারদল ইতোমধ্যেই অনেকগুলো অঙ্গরাজ্যের ভোটিং সিস্টেমে প্রবেশ করেছে।

মার্কিন নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এর আগে বারবার অভিযোগ করেছেন যে, যুক্তরাষ্ট্রের নির্বাচনী সিস্টেমে "কারচুপি" করা হয়। এ ছাড়াও কংগ্রেসে শীর্ষস্থানীয় ডেমোক্রেট নেতাগণ অভিযোগ করেছেন উভয় দলের তথ্য এবং ভোটিং সিস্টেমের নিয়ন্ত্রণ নিতে বারবার চেষ্টা চালানো হয়েছে। এর পেছনে রাশিয়ার হাত রয়েছে বলেও ধারণা করছেন তারা।

জনসন এক বিবৃতিতে জানান, "সাম্প্রতিক মাসগুলোতে ক্ষতিকারক সাইবার হামলাকারীরা অনেকগুলো অঙ্গরাজ্যের সিস্টেম স্ক্যান করে আসছে যেগুলো অনধিকার প্রবেশের কারণ হতে পারে। কিছু ক্ষেত্রে আমরা দেখেছি যে ক্ষতিকারক ভাইরাস ভোটিং সিস্টেমে প্রবেশ করেছে। যদিও এই মূহুর্তে আমরা জানিনা কোনো তথ্য পরিবর্তন করা হয়েছে কি না?"

চলতি বছরের জুলাইতে উইকিলিকিস ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশন (ডিএনসি)-এর একটি ইমেল ফাঁস করলে প্রতিষ্ঠান প্রধান ডেবি ওয়াজারম্যান শুলজ পদত্যাগ করেন। ফাঁস হওয়া মেইলে দেখা যায় দলের কর্মকর্তাগণ চুড়ান্ত প্রার্থী হিসেবে হিলারি ক্লিনটনকেই সহায়তা করছে।