মেসেজিংয়ে বিজ্ঞাপন, সুযোগ ফেইসবুকের

ইতোমধ্যেই মোবাইল ফোনভিত্তিক বিজ্ঞাপন ব্যবসায় আধিপত্য বজায় রেখেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক। নিজেদের অধীনে রয়েছে হোয়াটসঅ্যাপ আর মেসেঞ্জার-এর মতো মেসেজিং সেবা, যার মাধ্যমে বিজ্ঞাপন ব্যবসায় আরও বেশি আধিপত্য বিস্তারের সুযোগ রয়েছে, এমনটাই আভাস দিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 10:39 AM
Updated : 1 Oct 2016, 10:39 AM

বিপনণ, ব্র্যান্ড, বিজ্ঞাপন আর প্রযুক্তি খাতের পেশাদারদের নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক-এ অনুষ্ঠিত অ্যাডভার্টাইজিং উইক-এ এক সংবাদ সম্মেলনে মার্কিন সোশাল জায়ান্টটির কর্মকর্তারা জানান, প্রতিষ্ঠানটি তাদের মেসেজিং অ্যাপগুলোকে ব্র্যান্ডগুলোর জন্য স্বাভাবিকভাবে খাপ খাওয়ানোর জায়গা হিসেবে দেখছে।

ফেইসবুকের বিজ্ঞাপন ও পেইজভিত্তিক প্রকৌশলের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বজওয়ার্থ বলেন, "গ্রাহকরা ফেইসবুক মেসেঞ্জারে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে স্বাভাবিক আচরণ করছে। বিপনণকারীরা এখান থেকে বিশাল সুবিধা নিতে পারে।"

অর্থ উপার্জনের পরিকল্পনা এখনও বিস্তারিতভাবে করা হয়নি আর এই মূহুর্তে মেসেঞ্জার অ্যাপগুলোতে গ্রাহকদের জন্য চমৎকার অভিজ্ঞতার সুযোগ তৈরির দিকেই নজর বলে জানান বজওয়ার্থ। কিন্তু সেখানে স্বাভাবিক আচরণ বজায় থাকায় তারা নিজেদের এই খাতে বিজ্ঞাপন ব্যবসায় আনার দিকে নিয়ে যাচ্ছে। উদাহরণ হিসাবে, ব্রাজিলীয় ব্যবহারকারীরা ইতোমধ্যে ব্যপক হারে হোয়াটসঅ্যাপ ব্যবহারের মাধ্যমে রেস্তোঁরাগুলোর সঙ্গে যুক্ত হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। 

ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ বলেন, "একটি প্রতিষ্ঠান হিসাবে আমাদের লক্ষ্য হচ্ছে আপনাদের নিউজ ফিড অভিজ্ঞতা চমৎকার করা... মানুষের জন্য এটি একটি অসাধারণ কনটেন্ট হওয়ায় যদি আমরা বিজ্ঞাপনী কাজ তৈরি করতে পারি তাহলে আমাদের জয় হবে।"

অনলাইন বিপনণী প্রতিষ্ঠান ইমার্কেটিয়ার-এর হিসাব মতে, ২০১৯ সালের মধ্যে ২১৯ কোটি মানুষ মেসেজিং অ্যাপ ব্যবহার করবেন। চলতি বছর ফেব্রুয়ারিতে হোয়াটসঅ্যাপ বিশ্বব্যাপী শতকোটি ব্যবহারকারীর মাইলফলক স্পর্শের ঘোষণা করে।

২০১৬ সালের প্রথম প্রান্তিকে আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় ফেইসবুক প্রধান জাকারবার্গ জানান, ৯০ কোটি লোক ফেইসবুক মেসেঞ্জার ব্যবহার করছেন।