নতুন রূপে গুগলের ক্লাউড সেবা

গুগলের ক্লাউড সেবা রিব্র্যান্ড করেছে এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট। ২৯ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় নতুন ক্লাউডে কিছু অ্যাপলিকেশনে বাড়তি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করা হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 10:24 AM
Updated : 30 Sept 2016, 10:26 AM

মাইক্রোসফট এবং ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ডটকমের ক্লাউড ব্যবসাকে টেক্কা দিতে নিজেদেরকে নতুন করে সাজিয়েছে গুগল, জানিয়েছে রয়টার্স। গুগল ক্লাউডের রিব্র্যান্ডিং বিষয়ে বলে গিয়ে প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ডায়ান গ্রিনি জানান, গ্রাহক সেবায় জন্য উন্নতি করতে তারা প্রযুক্তি উন্নত করছে।

ক্লাউড কম্পিউটিং সেবায় গ্রাহকে ইন্টেরনেটের মাধ্যমে যেকোনো স্থান থেকে সার্ভারে ডেটা সংগ্রহ এবং নিয়ন্ত্রণ করতে পারে। গুগলের ক্লাউড সেবায় ওয়ার্ড প্রসেসিং এবং ইমেইল এমনকি ডেটা হোস্ট করার সুবিধা দিয়ে থাকে। এ ছাড়াও ডেভেলপারদেরকে  প্রয়োজনীয় সেবা দিয়ে থাকে গুগল ক্লাউড।

"আমরা খুব দ্রুত প্রতিযোগিদের সঙ্গে নিজেদের দূরত্ব কমিয়ে আনছি," বলেন গ্রিনি। ক্লাউড সেবাকে উন্নত করতেই গত বছর গুগলে যোগদন করেন সাবকে এই ভিএমওয়্যার প্রধান।

বিশ্লেষকরা বলছেন, বাজারে অ্যামাজন এবং মাইক্রোসফটের তুলনায় গুগলের শেয়ার বাড়ছে এবং সেটি গ্রিনির তত্ত্বাবধানে। সর্বশেষ প্রান্তিকে অন্যান্য খাতে গুগলের আয় বেড়েছে ৩৩ শতাংশ।

এ মাসের শুরুতেউ ৬২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ব্যয়ে ক্লাউড সফটওয়্যার প্রতিষ্ঠান 'এপিগি কর্প'-কে কিনে নেয় গুগল। এ ছাড়াও ২৯ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় ক্লাউড সেবা উন্নত করতে পরামর্শদাতা প্রতিষ্ঠান 'অ্যাকসেনটার'-এর সঙ্গে চুক্তি করা হয়েছে।