এআই নিয়ে প্রযুক্তি জোট

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে সৃষ্টি হওয়া ভয়কে সহজ করে নিতে জোট বেঁধেছে কয়েকটি বড় প্রযুক্তি প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 11:22 AM
Updated : 29 Sept 2016, 11:23 AM

এ জোটের সদস্যরা হচ্ছে- বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক, ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, ওয়েব জায়ান্ট গুগল, সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট আর কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম। এই পাঁচ মার্কিন প্রতিষ্ঠান মিলে গড়ে তুলেছে একটি নতুন অলাভজনক সংগঠন। এই সংগঠন শিক্ষাবিদ আর নৈতিকতা বিশেষজ্ঞদের সঙ্গে মিলে এআই প্রযুক্তি উন্নয়নে সর্বোন্নত অনুশীলন করার চেষ্টা চালাবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বুধবার উন্মোচিত হওয়া এই গ্রুপের নাম দেওয়া হয়েছে 'পার্টনারশিপ অন আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স টু বেনিফিট পিপল অ্যান্ড সোসাইটি', যার বাংলা মানে দাঁড়ায়- 'মানুষ ও সমাজের উন্নতির জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক জোট'।

এক বিবৃতিতে অ্যামাজনের মেশিন লার্নিং বিজ্ঞান আর মূল মেশিন লার্নিং বিভাগের পরিচালক রাফ হারব্রিচ বলেন, "গ্রাহকদের বিশ্বাস আর সমাজের উন্নতির আলোচনায় এই খাতে আমরা সর্বোচ্চ ও সর্বোন্নত কিছু করছি- এই বিষয়টি এই জোট নিশ্চিত করবে।"

অলাভজনক সংগঠনটি বিজ্ঞানী সম্প্রদায় আর শিক্ষাবিদদেরও এর সঙ্গে সম্পৃক্ত করতে আগ্রহ প্রকাশ করেছে।

মার্কিন প্রযুক্তি বাজারের বড় এই প্রতিষ্ঠানগুলো জোট বাধলেও, এতে অংশ নেয়নি অ্যাপল আর টেসলা।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যখন পারসোলনাল অ্যাসিস্ট্যান্ট থেকে শুরু করে ফটো অ্যাপস, সব খাতেই এআই অন্তর্ভূক্ত করছে। ঠিক এমন সময় এআই-এর প্রভাব নিয়ে আশংকা প্রকাশ করেন মহাকাশবিদ ও বিজ্ঞানী স্টিফেন হকিং। এই ধরনের আশংকা প্রকাশ করেছেন টেসলা ও স্পেসএক্স প্রধান ইলন মাস্কও।