টুইটার বিক্রি, ক্রেতা তালিকায় মাইক্রোসফট?

মাইক্রোব্লগিং সাইট টুইটার বিক্রি নিয়ে প্রযুক্তি বাজারে চলছে জোড় গুঞ্জন, একের পর এক শোনা যাচ্ছে সম্ভাব্য ক্রেতাদের নাম। গুগল, সেলসফোর্স আর ডিজনি'র পর এবার এই সম্ভাব্য ক্রেতা তালিকায় যোগ হয়েছে মাইক্রোসফটের নাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 02:17 PM
Updated : 28 Sept 2016, 02:17 PM

২০১৩ সালে পাবলিক হওয়ার পর থেকে এখন পর্যন্ত সবচেয়ে কম আয় বৃদ্ধির মুখে পড়ার পর প্রতিষ্ঠানটি বিক্রির এই খবর প্রকাশ পায়।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি'র এক প্রতিবেদনে জানা যায়, মাইক্রোব্লগিং সাইটটি বিক্রি হওয়ার খুব কাছাকাছি চলে এসেছে, এমন গুঞ্জনের প্রতিবেদন প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ার লাফিয়ে বেড়ে যায়।

সম্ভাব্য ক্রেতা তালিকায় ডিজনি আসার পর সোমবার প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য আরও তিন শতাংশ বৃদ্ধি পায়। চলতি বছর এই প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির বাজারমূল্য দুই হাজার কোটি ডলার ছাড়িয়ে গেছে, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

টুইটার প্রধান জ্যাক ডরসি ২০১৩ সাল থেকে ডিজনি'র পরিচালনা পর্ষদের একজন সদস্য। সেই সঙ্গে তিনি ওয়াল্ট ডিজনি কোম্পানি'র প্রধান নির্বাহী বব ইগার-এর ঘনিষ্ঠও। এ নিয়ে ডিজনি বা টুইটার কেউই এখনও কোনো মন্তব্য করেনি।

সিএনবিসি'র আরেক প্রতিবেদনে জানা যায়, সম্ভাব্য ক্রেতা তালিকায় যোগ হয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের নামও।

টুইটারের পরিচালনা পর্ষদ এমন চুক্তির জন্য প্রস্তুত, আর চলতি বছরের মধ্যেই এমন চুক্তি সম্পন্ন হতে পারে বলেও জানা গেছে। যদিও সাইট বিক্রিতে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক নিলামের ডাক দেওয়া হয়নি, তবে টুইটার কিনতে ইতোমধ্যেই ব্যাংক অফ আমেরিকা-এর সঙ্গে কাজ করছে বলে জানানো হয়েছে।

চলতি বছর ব্যবসায়বান্ধব নেটওয়ার্কিং সাইট লিংকডইন-কে ২৬০০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় মাইক্রোসফট।