হোয়াটসঅ্যাপ: জার্মানিতেও বিপাকে ফেইসবুক

জার্মান হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ বন্ধ করতে ও ইতোমধ্যে সংগৃহীত সব ডেটা মুছে দিতে মেসেজিং অ্যাপটির মালিক প্রতিষ্ঠান ফেইসবুক-কে আদেশ দিয়েছে জার্মান প্রাইভেসি নিয়ন্ত্রকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 02:28 PM
Updated : 27 Sept 2016, 02:29 PM

দ্য হামবুর্গ কমিশনার ফর ডেটাপ্রটেকশন অ্যান্ড ফ্রিডম অফ ইনফরমেশন জানিয়েছে, ফেইসবুক ডেটা সুরক্ষা আইন লঙ্ঘনকরছিল আর এক্ষেত্রে তারা জার্মানির হোয়াটসঅ্যাপ-এর সাড়ে তিন কোটি ব্যবহারকারীর কাছথেকে কোনো অনুমতি নেয়নি।

এক বিবৃতিতে কমিশনার জোহানেসক্যাসপার বলেন, "দুই বছর আগে ফেইসবুক হোয়াটসঅ্যাপ-কে কিনে নেওয়ার পর দুইপক্ষই প্রকাশ্যে নিশ্চিত করে যে, তাদের মধ্যে ডেটা শেয়ার করা হবে।"

"এখন যা হচ্ছে তা শুধুব্যবহারকারী আর জনগণকে ভুল দিকনির্দেশনাই দিচ্ছে না, সেই সঙ্গে জাতীয় ডেটা সুরক্ষাআইনের লঙ্ঘনও করছে", যোগ করেন তিনি।

হামবুর্গে ফেইসবুকের জার্মানপ্রধান কার্যালয় অবস্থিত। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, তারা ইইউ ডেটাসুরক্ষা আইন মেনে চলছে। প্রতিষ্ঠানটি বলে, "যে কোনো প্রশ্নের উত্তর দিতে ও যেকোনো সমস্যা সমাধানে আমরা হামবুর্গ ডিপিএ'র সঙ্গে কাজ করতে তৈরি।"

অগাস্টে হোয়াটসঅ্যাপ-এর আনা নতুনপ্রাইভেসি নীতিমালা নিয়ে ইইউ আর মার্কিন নীতিনির্ধারকরা নজরদারি চালানোর কথা বলারপর, হামবুর্গের কমিশনার এই পদক্ষেপ নিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক