বিজ্ঞাপন বাজারে আগাচ্ছে স্ন্যাপচ্যাট

মার্কিন যুক্তরাষ্ট্র আর কানাডায় ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছয় কোটি হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 12:56 PM
Updated : 27 Sept 2016, 12:56 PM

এই সংখ্যা ফেইসবুকের থাকা ব্যবহারকারীর সংখ্যার এক-তৃতীয়াংশ বলে জানিয়েছে ব্লুমবার্গ।

স্ন্যাপচ্যাট-এর চিফ স্ট্র্যাটেজি অফিসার ইমরান খান যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অ্যাডভার্টাইজিং উইক শীর্ষক এক অনুষ্ঠান মঞ্চে এই সংখ্যা জানান। ওই অনুষ্ঠানে তিনি বিজ্ঞাপনদাতাদের নিজ প্রতিষ্ঠানের ভিডিও বিজ্ঞাপন ও জিওফিল্টার নিয়ে বোঝাতে কাজ করছিলেন।

ওই এলাকায় ফেইসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে ১৭ কোটি। আর মাইক্রোব্লগিং সাইট টুইটারের মাসিক ব্যবহারকারীর সংখ্যা ৬.৬ কোটি।

যুক্তরাষ্ট্র আর কানাডার বিজ্ঞাপন খাত ফেইসবুক আর টুইটারের দিকে বিশাল পরিমাণে ঝুঁকছে। একইভাবে এখন তা স্ন্যাপচ্যাটের দিকেও ঝুঁকবে বলে ধারণা করা হচ্ছে।

এই বাজারে  গড়ে প্রতি ব্যবহারকারীর কাছ থেকে ফেইসবুকের আয় হয় ১২.৪৩ ডলার, আর পুরো বিশ্বে সবচেয়ে বড় এই সামাজিক মাধ্যমটির প্রতি ব্যবহারকারীর কাছ থেকে করা গড় আয় ৩.৩২ ডলার।

সম্প্রতি এক প্রতিবেদনে জানা যায়, বাজারে 'স্ন্যাপট্যাকলস' নামের বিশেষ ধরনের সানগ্লাস আনবে স্ন্যাপচ্যাট। পরিধেয় এই গ্যাজেটে ভিডিও শুটিংয়ের জন্য বিল্ট-ইন ক্যামেরা রয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি। চলতি শরতেই ১২৯.৯৯ মার্কিন ডলার মূল্যে 'সীমিত পরিমাণে' এই ডিভাইস বিক্রি করা হবে।

স্ন্যাপচ্যাটের প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ইভান স্পিগেল অন্তত ২০১৫ সাল থেকে পরীক্ষামুলকভাবে এই ডিভাইস ব্যবহার করছেন বলেও জানা যায়।

লস অ্যাঞ্জেলসভিত্তিক এই প্রতিষ্ঠানে এই বছর বিনিয়োগকারীরা প্রায় ১৮০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছেন। বৃহত্তর পদক্ষেপের অংশ হিসেবে তাই প্রতিষ্ঠানটি তাদের নাম পরিবর্তন করে 'স্ন্যাপ ইনকর্পোরেটেড' রাখতে যাচ্ছে।