টুইটার ক্রয়ে আগ্রহী ‘ডিজনি’

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সম্ভাব্য ক্রেতার তালিকায় যোগ হয়েছে ‘ডিজনি’-র নাম। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি'র এক প্রতিবেদনে মাইক্রোব্লগিং সাইটটি বিক্রি হওয়ার খুব কাছাকাছি চলে এসেছে, এমন গুঞ্জনের প্রতিবেদন প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ার লাফিয়ে বেড়ে যায়।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 11:45 AM
Updated : 28 Sept 2016, 11:41 AM

ওই প্রতিবেদনে টুইটারের সম্ভাব্য ক্রেতা হিসেবে গুগল আর সেলসফোর্স ডটকম এবং ভেরাইজন-এর নাম উল্লেখ করা হয়। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে ‘ডিজনি’, জানিয়েছে ভার্জ। এর আগে সাইটটি কিনতে মাইক্রোসফটও আগ্রহী এমন খবরও পাওয়া গেছে।

টুইটারের পরিচালনা পর্ষদ এমন চুক্তির জন্য প্রস্তুত, আর চলতি বছরের মধ্যেই এমন চুক্তি সম্পন্ন হতে পারে বলেও জানা গেছে।  যদিও সাইট বিক্রিতে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক নিলামের ডাক দেওয়া হয়নি, তবে টুইটার কিনতে ইতোমধ্যেই  ব্যাংক অফ আমেরিকা-এর সঙ্গে ডিজনি কাজ করছে বলে জানানো হয়েছে।

ডিজনি এর আগেও হুলু, ভাইস এবং স্ট্রিমিং সার্ভিস বিএআমটেক এর মতো ডিজিটাল মিডিয়া ক্রয় করেছে। তাই টুইটার কিনতে প্রতিষ্ঠানটির আগ্রহ যুক্তিসম্মত বলে বিবেচনা করা হচ্ছে। ডিজিনির সবচেয়ে বড় ব্যবসা ধরা হয় ইএসপিএন এবং এবিসি –এর মতো টিভি চ্যানেলগুলোকে। যুব সমাজের একটা বড় অংশ টুইটার, স্ন্যাপচ্যাট ইউটিউবের মতো ডিজিটাল মিডিয়ায় আকৃষ্ট হওয়ায় এই খাতে বিনিয়োগে আগ্রহী হয়েছে ডিজনি।

টুইটার বিক্রির খবর সামনে আসার সঙ্গে সঙ্গেই এর শেয়ার মূল্য বেড়েছে ২০ শতাংশ। আগামী ৩০ থেকে ৪৫ দিনের মধ্যে চুক্তি বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে।