দূর্ঘটনায় গুগলের চালকবিহীন গাড়ি

বাণিজ্যিক ভ্যানের সঙ্গে দূর্ঘটনার শিকার হয়েছে গুগলের চালকবিহীন গাড়ি। স্ব-চালিত গাড়ি হিসেবে এযাবতে একেই সবচেয়ে বাজে দূর্ঘটনা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 03:23 PM
Updated : 27 Sept 2016, 06:33 AM

চলতি বছরের ২৩ সেপ্টম্বর ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউয়ে একটি ভ্যান লাল বাতি অমান্য করে গুগলের গাড়িকে ধাক্কা দেয়, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

দূর্ঘটনার পর একটি ছবিতে দেখা যায় গুগলের লেক্সাস গাড়ির যাত্রীর দিকটা বড় আকারের ক্ষতির শিকার হয়েছে। আর ক্ষতিগ্রস্থ ভ্যানটি টো-ট্রাক দিয়ে সরিয়ে নেওয়া হচ্ছে।

গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, "আমাদের গাড়ি ওই স্থানে যাওয়ার আগে অন্তত ৬ সেকেন্ড ট্রাফিক লাইট সবুজ ছিল।"

দূর্ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানানো হয়। এতে গাড়ির সবগুলো এয়ারব্যাগ বের হয়ে যায়। ৯টু৫গুগল-কে এক প্রত্যক্ষদর্শী বলেন, "আমি শুধু দূর্ঘটনার শেষ অংশটা দেখেছি। যেখান থেকে দেখা যায় এটি সম্পূর্ণভাবে ভ্যানের ভুল ছিল।"

গুগলের স্ব-চালিত গাড়ির এটিই প্রথম দূর্ঘটনা নয়। আর আগেও বেশ কয়েকবার দূর্ঘটনার খবর পাওয়া গেছে। এ বছরের শুরুতে ঘন্টায় ২১ মাইল বেগে চলার সময় একটি বাসের সঙ্গে দূর্ঘটনায় জড়ায় গুগলের লেক্সাস গাড়ি।

এবারের দূর্ঘটনাটিই প্রথম এমন দূর্ঘটনা যাতে পুরোপুরি মানুষ চালককে দোষ দেওয়া যায়।

গুগল জানায়, "যুক্তরাষ্ট্রের রাস্তায় প্রতিদিন হাজারো দূর্ঘটনা ঘটে। আর শহরে লাল বাতি অমান্য করা এসব দূর্ঘটনার অন্যতম প্রধান কারণ। এর ৯৪ শতাংশ ভুলই মানুষের দ্বারা হয়ে থাকে।"